প্রয়াত নারায়ণ দেবনাথ , নন্টে ফন্টে, হাঁদা ভোঁদার স্রষ্টা না ফেরার দেশে

Published By: Madhyabanga News | Published On:

লড়াইয়ের অবসান। বাংলা কমিকসের প্রাণপুরুষ নারায়ণ দেবনাথ প্রতায় হলেন মঙ্গলবার সকালে । কার্টুনিস্টের  বয়স হয়েছিল ৯৬ বছর।

নারায়ন দেবনাথের জন্ম ও বেড়ে ওঠা হাওড়ার  শিবপুরে। অল্প বয়স থেকেই শিল্পের প্রতি তাঁর ঝোঁক ছিল। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় তিনি আর্ট কলেজে পাঁচ বছরের ডিগ্রির জন্য লেখাপড়া শুরু করলেও শেষ পর্যন্ত তা চালিয়ে যাননি, শেষ বর্ষে এসে পড়া ছেড়ে দেন। এর পরে কিছু বছর বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার জন্য কাজ করেন। বাংলা কমিকসের জগতে নারায়ণ দেবনাথের আগমন ঘটে দেব সাহিত্য কুটিরের সম্পাদকমণ্ডলীর উৎসাহে। তাঁর প্রথম কমিকস হাঁদা ভোঁদা নামটিও তাদের প্রস্তাবিত। সে সময় বাংলা কমিকস বলতে ছিল এক মাত্র প্রতুলচন্দ্র লাহিড়ির আঁকা শেয়াল পন্ডিত, যা তখন যুগান্তরে প্রকাশিত হত। হাঁদা ভোঁদা প্রকাশের সঙ্গে সঙ্গেই পাঠকদের সমাদর পায় এবং শুকতারা থেকে নিয়মিত প্রকাশিত হতে থাকে। শুরুতে দেবনাথ নিজেই হাঁদা ভোঁদায় অঙ্কন ও কালি বসানোর কাজ করতেন। পরবর্তীতে তা গ্রেস্কেলে প্রকাশ করার ব্যবস্থা করা হয়।

নারায়ণ দেবনাথ সৃষ্ট চরিত্ররঃ বাঁটুল দি গ্রেট,  হাঁদা ভোঁদা, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল, ব্ল্যাক ডায়মন্ড ইন্দ্রজিৎ রায়, ম্যাজিশিয়ান পটলচাঁদ, ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু, কৌশিক রায়, পেটুক মাস্টার বটুকলাল, শুঁটকি আর মুটকী।

নারায়ণ দেবনাথের প্রথম রঙিন কমিক স্ট্রিপ  বাঁটুল দি গ্রেট। কিশোর ভারতীতে তাঁর আঁকা প্রথম ধারাবাহিক কমিক স্ট্রিপ হল ম্যাজিশিয়ান পটলচাঁদ, যার তিনটি সংখ্যা প্রকাশিত হয়েছিল।

২০২১ সালে পান পদ্মশ্রী কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ।

২৪ ডিসেম্বর হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে । সমস্যা বাড়ছিল ফুসফুস ও কিডনির । ১৬ জানুয়ারি  ভেন্টিলেশনে দেওয়া হয়।