পৌরভোটে প্রার্থী কে ? ড্রপবক্সে বায়োডাটা , ভিন্নসুর তৃণমূলেই

Published By: Madhyabanga News | Published On:

পৌরসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের  প্রার্থী হতে গেলে বায়োডাটা জমা করতে হবে ড্রপবক্সে। জঙ্গিপুরে  দলের জেলা  দপ্তরে থাকবে ড্রপবক্স। সেখানেই জমা করতে হবে প্রার্থী হওয়ার দরখাস্ত। মুর্শিদাবাদের তৃণমূল কংগ্রেসের  জঙ্গিপুর সাংগঠনিক জেলার এই সিদ্ধান্তে বিতর্ক শুরু দলের অন্দরেই।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করেছেন তৃণমূল কংগ্রেসের  জঙ্গিপুর সাংগঠনিক জেলার সভাপতি খলিলুর রহমান। জঙ্গিপুরের সাংসদ জানান, পৌরভোটের প্রার্থী ঠিক করতে ড্রপবক্স চালু করছে তৃণমূল কংগ্রেস। পৌরসভা ভোটে প্রার্থী হওয়ার জন্য ড্রপবক্স শুক্রবার সকাল ১০ টা থেকে চালু হবে। রবিবার , ৯ জানুয়ারি ৫ টা পর্যন্ত যে কেউ ড্রপবক্সে আবেদন করতে পারেন। জঙ্গিপুর ও ধূলিয়ান পৌরসভার ভোটে যারা প্রার্থী হতে চান তারা আবেদন করতে পারেন। দুই পৌরসভার আলাদা আলাদা ড্রপবক্স থাকবে।

খলিলুর বলেন, বর্তমান ব্লক সভাপতি, কনভেনারদের কাজ চালাতে বলা হয়েছে। কিন্তু কোথাও কোথাও তারা অঞ্চল সভাপতিদের পরিবর্তন করতে যাচ্ছেন, সেটা অবৈধ। খলিলুর রহমান স্বীকার করে নেন, পঞ্চায়েতেও  দলের নেতাদের একাংশ এখন থেকেই এলাকায় বলছেন  তারাই প্রার্থী ঠিক করবেন। সাংসদের সতর্কতা, রাজ্য নেতৃত্বই প্রার্থী ঠিক করবেন। সাংবাদিক বৈঠকে  উপস্থিত ছিলেন দলের জঙ্গিপুর সাংগঠনিক জেলার চেয়ারম্যান   কানাই চন্দ্র মন্ডলও।

খলিলুর বলেন, “ সমস্ত দরখাস্ত একত্রিত করে রাজ্য নেতৃত্বের কাছে পাঠানো হবে। রাজ্য নেতৃত্বই প্রার্থী ঠিক করবেন”। যদিও খলিলুর রহমানের সাংবাদিক বৈঠকের পরেই শুরু হয়েছে বিতর্ক। এই সিদ্ধান্তকে গুরুত্ব দিতে চাইছেন না দুই পৌরসভা এলাকার দুই বিধায়ক। দুজনেরই দাবি, প্রার্থী ঠিক করবে রাজ্য নেতৃত্বই।

সামসেরগঞ্জের বিধায়ক আমিরুল ইসলাম  বলেন, এই প্রেসমিট নিয়ে তিনি কিছুই জানেন না। সামসেরগঞ্জ বিধানসভা কেন্দ্রের মধ্যে ধূলিয়ান পৌরসভায় প্রার্থী বাছাই নিয়ে এই সাংবাদিক সম্মেলন হলেও তাকে কিছুই জানানো হয়নি বলে দাবি করেছেন সামসেরগঞ্জের বিধায়ক।

আমিরুল জানান, “আমরা দেখছি রাজ্য নেতৃত্বই সমস্ত করপোরেশন থেকে শুরু করে অন্যান্য করপোরেশন যে নির্বাচন চলছে সেখানে প্রার্থী তালিকা ঘোষণা করছে। দল যে সিদ্ধান্ত নেবে দলের কর্মী হিসাবে সেটা মেনে চলতে হবে। এতে কোন আমাদের দ্বিধাদন্দ নেই”।

দুই পক্ষের দুই মতে শুরু রাজনৈতিক বিতর্ক। এক পক্ষের দাবি, অন্যপক্ষকে অন্ধকারে রেখেই প্রার্থী বাছাই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। অন্যদিকে পৌরসভা নির্বাচনে প্রার্থী বাছাই করার জন্য ড্রপবক্স চালু হয়েছে দলের বহরমপুর মুর্শিদাবাদ সাংগঠনিক জেলা দপ্তরেও।

জঙ্গিপুরের বিধায়ক, প্রাক্তন মন্ত্রী  জাকির হোসেনও  ভোটে  টিকিটের বিষয় রাজ্য নেতৃত্বের উপরই ছেড়েছেন। জাকির বলেন, আমরা চাই দল যারা করেন তারাই টিকিট পাবেন। টিকিটের দাবিদার অনেকেই হতে পারেন। তবে দল যারা করেননি তারা টিকিট পাবেন না।