পুরুষরাও রূপচর্চায় , কী করবেন, কী করবেন না ? Skin Care Tips for Men

Published By: Madhyabanga News | Published On:

রাহি মিত্রঃ রূপচর্চার  প্রয়োজন ছেলেদেরও ।  মানে পুরুষরাও নিয়ম মেনে করতে পারেন রূপচর্চা ।  বিষয়টা নিয়ে মুচকি হাসে যদি কেউ ,   তো তাঁকে এভাবে বুঝিয়ে বললে তিনি মেনে নেবেন যে  , একদম ঠিক কথা।

বেশিরভাগ মানুষেরই মনে এমন একটি প্রচলিত ধারণা আছে যে  , ছেলেদের আবার কিসের রূপচর্চা ?   তবে    মনে  হয়  এমন কিছু ধারণার বশবর্তী হয়েই আজকের দিনেও বেশিরভাগ পুরুষেরা নিজেদের ত্বকের প্রতি , চুলের প্রতি ,   টোটাল  লুক এর প্রতি উদাসীন ।

সকাল থেকে রাত পর্যন্ত বাইরে জগতে কর্মরত থাকায় নিজেদের অজান্তেই পুরুষেরা ক্ষতি করে ফেলেন নিজেদের ত্বক আর চুলের স্বাস্থ্যের৷।  নারীদের তুলনায় পুরুষরা ত্বক বা চুলের   ব্যাপারে অনেকটাই  কম  সচেতন ।   তাই প্রথমে দরকার একটু সচেতনতাবোধ নিজেদের কিছু ঘরোয়া যত্নের জন্য৷।  একই সাথে সঠিক ডায়েট গ্রহণের  । কারণ শারীরিক সুস্থতা না থাকলে রুপের ঝলক আসতে পারবে না চোখে  – মুখে বা চুলে এককথায় সর্বাঙ্গে।

 

ছেলেদের  ,  যাদের   অতিরিক্ত  তৈলাক্ত ত্বক  ,  তাঁরা ত্বকের অতিরিক্ত তেল কমাতে ডিপ  ক্লিনজিং করতেই পারেন  ।  তবে তার জন্য প্রতিদিন দুবার করে মুখ পরিষ্কার করতে হবে  ।  সকালে ভালো কোন ব্র্যান্ডের ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে  । সে ক্ষেত্রে ঘরোয়াভাবে ব্যাসন মুসুরির ডাল বাটা ও হতে পারে মুখ ধোয়ার উপকরণ ।

 

মেয়েদের মত ছেলেরাও একটি সমস্যায় ভোগেন তা হল ব্রণ র সমস্যা  ।  নানা কারণে ছেলেদের ব্রণ হতে পারে৷। তবে যাদের আছে তাদের শেভ  করে নেওয়া উচিত  ।  যেহেতু শেভ করলে ত্বক শুষ্ক হয়ে যায়  ,  তাই শেভ এর আগে অবশ্যই গরম জলের ভাব নেওয়া উচিত  ,  বা গরম জলে তোয়ালে ভিজিয়ে নিয়ে মুখের উপর রেখে দিলে ভালো হয় ।   শেভের পরে আফটারসেভ লোশন নিতে হবে  ।  সেটি যেন হয়  নন  অ্যালকোহলিক  ।  সেভ করলে মুখের আদ্রতা নষ্ট হয়  ,  তাই যাদের তৈলাক্ত ত্বক সে ক্ষেত্রে ওয়াটার বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে মুখে । ময়েশ্চারাইজার  লাগানোর আগে লাগাতে হবে স্কিন টোনার ।  অবশ্যই বাইরে বেরোনোর আগে ছেলেদেরও  লাগাতে হবে সানস্ক্রিন লোশন ।  একইভাবে বাইরে থেকে ফিরে  কোনো ভালো ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে ।  আর  একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নেওয়া প্রয়োজন।

 

পুরুষেরা তাদের শত ব্যস্ততার মধ্যেও নজর দেবেন নিজেদের স্বাস্থ্যের প্রতি  । নিজেদের  রূপের প্রতি । সৌন্দর্যের প্রতি । কারণ মনে রাখতে হবে   ‘  আগে   দর্শনধারী পরে গুণ বিচারী  ‘ যদি মেয়েদের ক্ষেত্রে হয় তবে তা পুরুষদের ক্ষেত্রেও সমান ভাবে আসে।   মনে রাখতে হবে   ‘ সুন্দর মুখের জয় সর্বত্র  ‘ ছেলে-মেয়ে উভয়ের জন্যই ।

 

 

তাই কয়েকটি বিষয়ের দিকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে  —

১) সম্ভব হলে কিছু সময় অন্তর মুখে জলের ঝাপটা দিতে পারলে ভালো হয়।

২) শেভ বাড়িতে করবার চেষ্টা করতে হবে সম্ভব হলে ।

৩)  মুখের ব্ল্যাকহেডস তুলতে স্ক্রাব ব্যবহার করতে হবে ।

৪)  ব্রণ  হলে মুখে কোন খোঁটাখুঁটি নয় ।

৫)  ভাজাভুজি খাওয়া নৈব নৈব চ । অ্যালকোহল ন,ধূমপানের অভ্যাস থাকলে তা অবিলম্বে পরিত্যাগ করাই ভালো ।