পিএসসি ক্লার্কশিপ পার্ট টু পরীক্ষা ৬ ই ডিসেম্বর, শূন্যপদ ৭২২৭

Published By: Madhyabanga News | Published On:

ইমাজিন ডেস্কঃ৫ নভেম্বরঃ খুব শীঘ্রই রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে ক্লার্ক পদে চাকরি পেতে চলেছেন ৭ হাজার ২২৭ জন। আগামী ৬ ই ডিসেম্বর ক্লার্ক শিপের যে মেইন পরীক্ষা পার্ট টু হবে তাদের মধ্যে থেকেই হবে এই নিয়োগ। ক্লার্ক শিপের চূড়ান্ত পরীক্ষার আগে পি এসসি এই পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেখানে মোট শূন্য পদের উল্লেখ আছে। সাধারন থেকে তফসিলি জাতি, উপজাতি, ওবিসি শ্রেণীর জন্য মোট কতগুলি শূন্যপদ আছে তাও জানানো আছে। সাধারন বা অসংরক্ষিত প্রার্থীদের জন্য শূন্য পদের সংখ্যা থাকছে ২ হাজার ৯৭১ টি।

এই ক্লার্কশিপ পরীক্ষার বিজ্ঞপ্তি জারি হয়েছিল ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে। চাকরি প্রার্থীরা অনলাইনে আবেদন জমা করেন। পার্ট ওয়ান পরীক্ষা হয় এই বছরের ২৭ শে জানুয়ারি। আগামী ৬ ই ডিসেম্বর মেইন পরীক্ষা (পার্ট টু) কলকাতা ছাড়াও, শিলিগুড়ি, আসানসোল বহরমপুরে নেওয়া হবে।

পি এস সি ক্লার্কশিপের প্রাথমিক পর্বে প্রায় ৬৫ হাজার পরীক্ষার্থী পাশ করে। প্রশ্ন ওঠে তাহলে চাকরির শূন্য পদ কত? ক্লার্কশিপের পার্ট ওয়ান ও পার্ট টু পরীক্ষায় মোট ২০০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে চাকরি প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে পি এসসি।সফল প্রার্থীদের এরপর কম্পিউটার টাইপ করার পরীক্ষায় বসতে হবে। ইংরেজিতে মিনিটে ২০ টি এবং বাংলায় ১০ টি শব্দ টাইপ করতে পারলে তারা চাকরি পাবেন। পার্ট টু তে ৫০ নম্বরের ইংরেজি এবং ৫০ নম্বরের বাংলা, হিন্দি, উর্দু , নেপালি ও সাঁওতালি ভাষার মধ্যে একটিতে লিখিত পরীক্ষা দিতে হবে।