পাল্টে যাচ্ছে নবমী ? নবমী রাতের বিষাদের সুর আজ ভিন্ন স্বাদে : লিখলেন রাহি মিত্র

Published By: Madhyabanga News | Published On:

নবমী রাতের বিষাদের সুর আজ ভিন্ন স্বাদে : লিখলেন রাহি মিত্র                                                     যেও না রজনী আজি
লয়ে তারা দলে
গেলে তুমি দয়াময়
এ পরাণ যাবে                                                                                                              নবমীর রাতে মা মেনকার এমন কাতর আরতি যেন আকাশে বাতাসে ভেসে বেড়িয়েছে । তবু চলে গেছে নবমী নিশি । আজ দশমী । উমা ফিরে যাবে পতিগৃহে পিতৃগৃহ ছাড়ি । মা মেনকা বিষাদ মুখে চেয়ে আছে কখন জামাতা শিব এসে মেয়েকে নিয়ে যাবে । আবার এক বছর অপেক্ষা । বিষাদ তাই আজ উমার পিতৃগৃহের সব কোণে ।

বাংলার সংস্কৃতির মননের এই একটা বড় দিক । জগৎ জননী মা দুর্গাকে উমা রুপে নিজের আদরের মেয়ে রূপে আপন করে নেওয়া । সেই ভাবনা থেকেই বাঙালি যেন নিজেই মা মেনকার এক প্রতিচ্ছবি । বাঙালি সংস্কৃতির এ এক গুরুত্বপূর্ণ দিক ।

দশমীতে যে বিষাদের সুর সেই ফেলে আসা দিন গুলিতে বাতাসে ভেসে বেড়াতো , সেই সুর আজ আর তেমনভাবে বাজে কই ! মাতৃ আগমনের উৎসব উদযাপিত হত সেদিনও , উদযাপিত হয় আজও । তবে আন্তরিকতা আর উপকরণ যা ছিল সেদিন আজ সে জায়গায় কৃত্রিমতা আর উচ্ছৃংখলতা অনেক জায়গা করে নিয়েছে ।
প্রসঙ্গটির একটি প্রেক্ষাপট এসে যাওয়াতে এমন তুলনামূলক দিকটি আজ বড় প্রকট হয়ে উঠেছে যেন।

বহরমপুর শহর ও তার আশেপাশে কিছু এলাকায় নবমীর রাত জুড়ে চলেছে হুল্লোড় ।  নবমীর রাত কে মনোরঞ্জনের রাত বানিয়ে নিয়ে  কিছু শ্রেণীর মানুষ যে ভাবে হূললোরে মাতে তাতে শব্দাসুরের দাপটে সেই রাত যেন সত্যিই এলাকাবাসীর অস্বস্তির রাত হয়ে গেছিল । সারা রাত্রি ব্যাপি মিনি ডিজের এমনি তাণ্ডবে এলাকাবাসীরা প্রায় নিদ্রাহীন রাত কাটিয়েছেন বলা যায় । সুরাসক্তির সাথে উদ্দামতা যেন উদযাপনের এক নতুন সংযোজন আজ ।

এক নতুন ট্রেন্ড সারা বছরের ছুটন্ত জীবনের মাঝে কদিনের ছুটি ভোগের ক্ষণ আজ শারদ উৎসব । যার সবটুকু নির্যাস ভোগ করে নিতে হবে কদিনে দিনরাত এক করে । সহনাগরিকদের অস্বস্তি অসুবিধা কোনো জায়গাই নেই সেখানে ।