পান থেকে চুন খসলেই টেনশন? ডিপ্রেশনে ভুগছেন না তো ? বুঝবেন কীভাবে ? Link between Tension and Depression

Published By: Madhyabanga News | Published On:

পান থেকে চুন খসলেই টেনশন? ডিপ্রেশনে ভুগছেন না তো ? বুঝবেন কীভাবে, জানাচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ অরুনিমা চট্টোপাধ্যায়। কথা বললেন গার্গী চৌধুরী।

প্রশ্নঃ ডিপ্রেশন বোঝা যাবে কিভাবে?                                                                                        ডাঃ অরুনিমা চট্টোপাধ্যায়: ডিপ্রেশনের একটা কমন লক্ষন হচ্ছে টেনশন, টেনশন যখনই ব্রেনে জমা হয় সেক্ষেত্রে কেউ কোন বিষয়ে মনোসংযোগ করতে পারবেন না। টেনশন, রাগ হওয়া, চিন্তা, বিরক্তি এই ধরনের লক্ষণ গুলি যখন কারও দু সপ্তাহের বেশি সময় ধরে প্রত্যেক দিন হতে থাকবে , সেক্ষেত্রে বুঝতে হবে সেই ব্যাক্তি ডিপ্রেশনে রয়েছেন। অ্যাংজাইটি এবং ডিপ্রেশন পরস্পরের সাথে সম্পর্ক যুক্ত।

প্রশ্নঃ কোন কারন ছাড়াও কি কারো টেনশন বা ডিপ্রেশন হতে পারে?

ডাঃ অরুনিমা চট্টোপাধ্যায়:  সাধারণ  মানুষের একটা ভুল ধারনা যে টেনশন, ডিপ্রেশন বা মানসিক অবসাদের একটা কারন থাকতে হবে, কিন্তু বহু ক্ষেত্রে যে হেতু এটা একটা ব্রেনের অসুখ তাই কোন কারন ছাড়াই ডিপ্রেশন বা টেনশন হতে পারে। টেনশনের একটা অসুখ আছে যেটাকে আমরা বলি ফ্রি ফ্লোটিং অ্যাংজাইটি, অর্থাৎ পান থেকে চুন খসলেই টেনশন শুরু হয়ে গেল । কোন কিছুই হয়তো ঘটল না তবুও টেনশন। যদি কেউ ডিপ্রেশনে ভোগেন তাঁর মধ্যে টেনশন আসবে এবং সেই টেনশন কোন কারন ছাড়াই আসতে পারে।

প্রশ্নঃ ডিপ্রেশন থেকে মুক্তির উপায়?

ডাঃ অরুনিমা চট্টোপাধ্যায়:  হতাশা, খিটখিটে ভাব, রাগের অভিব্যাক্তি, এই সবকিছুর একটাই কারণ  সেটা হচ্ছে ডিপ্রেশন। চিকিৎসা ছাড়া ডিপ্রেশন অসুখ ভালো হয়না বেশির ভাগ ক্ষেত্রেই । ট্রিটমেন্ট দুভাবে হয় একটা ওষুধের মাধ্যমে আর একটা কথাবার্তার মাধ্যমে যাকে বলে কাউন্সেলিং। ডিপ্রেশন কারও একবার হলে সেটা বার বার ফিরে আসতে পারে যদি না সে সঠিক চিকিৎসার আওতায় থাকে।