পদ্মাপাড়ে পর্যটন, রানীনগরে ইকো পার্ক Murshidabad Tourism Raninagar

Published By: Madhyabanga News | Published On:

বাংলাদেশ সীমান্ত লাগোয়া পদ্মা নদীর ধার। সেই পদ্মা পাড়কে সাজিয়ে গড়ে তোলা হচ্ছে  পর্যটন কেন্দ্র . কদিকে পর্যটন শিল্প অন্যদিকে কর্ম সংস্থান, আর্থিক উন্নয়নের লক্ষ্যে তৈরি হচ্ছে ইকো পার্ক। ইদ হোক কিংবা পুজো স্বাধীনতা দিবস কিংবা ভাষা দিবস, যে কোনো দিনেই বাংলাদেশ সীমান্তবর্তী পদ্মার ধারে ভিড় জমে। বর্ষা কালে ভরা পদ্মার জল,নদীর ওপারে বাংলাদেশের হাতছানি,এসবের টানেই রাণীনগর এলাকাবাসীর কাছেপিঠে ঘুরতে যাওয়া মানেই এই পদ্মার ধার।

আর সেই আবেগকেই গুরুত্ব দিয়ে   মুর্শিদাবাদের রানীনগর থানা এলাকার উত্তর চর মাঝারদিয়াড় এলাকায় তৈরি হতে চলেছে এই ইকো পার্ক। ইতিমধ্যেই জায়গা ঘেরা, বসার জায়গা, পুকুর খনন ও তাতে নানান ধরণের ফুল গাছ লাগানোর কাজ শেষ হয়েছে। রানীনগর ২ ব্লকের বিডিও পার্থ চক্রবর্তী জানিয়েছেন,  আগামী কিছু দিনের মধ্যেই আরও সুসজ্জিত হবে এই ইকো পার্ক।

ভারত বাংলাদেশ সীমান্তের একদম শেষ প্রান্তে হারুডাঙ্গা বিওপি -র পাশেই তৈরি হচ্ছে এই ইকো পার্ক। পার্ক থেকেই ওপারের রাজশাহী শহরের বাড়ি,ঘর সুস্পষ্ট ভাবে দেখা যায় । চর সীমান্তের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন স্থানীয়রা। লোক সমাগম হলে এলাকার উন্নয়ন হবে, কর্ম সংস্থান হবে – আপাতত কাজ শেষ হওয়ার দিকে তাকিয়ে স্থানীয়রা।