পঞ্চায়েত নির্বাচনের আগে শক্তপোক্ত সংগঠন চান অভিষেক !

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব সংবাদদাতা,বহরমপুরঃ পঞ্চায়েত বার্তার পাশাপাশি দিন দুয়েকের মধ্যে পুর্নাঙ্গ জেলা কমিটি ঘোষণা করার নির্দেশও দিয়েছেন তৃণমূলের রাজ্যের দুই শীর্ষ নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় ও সুব্রত বক্সি। সোমবার জেলা সভাপতি, বিধায়ক, ব্লক সভাপতিদের সঙ্গে অন্য জেলার মত মুর্শিদাবাদের নেতারাও ওই দুই শীর্ষ নেতার ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়েছিলেন। সেখানেই এই নির্দেশ দিয়েছেন অভিষেক।

মুর্শিদাবাদ জেলাকে ভেঙে দুটি সাংগঠনিক জেলা তৈরি করে দুই সভাপতি বেছে দেওয়ার পর আর পুর্নাঙ্গ জেলা কমিটি তৈরি হয়নি। অথচ সেই কমিটিতে কারা থাকবে না থাকবে তা ঠিক করে আগেই রাজ্যে পাঠিয়ে দিয়েছে জেলা। পুর্নাঙ্গ জেলা কমিটি ছাড়া অ্যাডহক কমিটি দিয়ে পুরসভা নির্বাচন করেছেন জেলা নেতারা। নির্বাচনের ফল তৃণমূলের পক্ষে গেলেও কমিটিতে থাকা না থাকা নিয়ে একাধিকবার নিজেদের মধ্যে ঝামেলায় জড়িয়েছেন নেতারা। ব্লক সভাপতি ঠিক করে দেওয়া হয়েছে। সেখানেও কমিটি নেই। অঞ্চলে অঞ্চলে নেই তৃণমূলের অঞ্চল কমিটিও। যা নিয়ে একাধিকবার গোষ্ঠী কোন্দলে জড়িয়েছেন নিচু তলার নেতা কর্মীরাও। আর সেই কমিটি না থাকার কারণে পঞ্চায়েত নির্বাচনে দল বিরোধী প্রভাব পড়তে পারে বলে একাধিকবার রাজ্য নেতৃত্বকে জানিয়েছে জেলা নেতৃত্ব। কিন্তু রাজ্যের কোনও হেলদোল না থাকায় ঘনিষ্ঠমহলে ক্ষোভ প্রকাশ করেছিলেন নেতারাই। সে কথায় এতদিনে টনক নড়ল রাজ্য নেতাদের। কেউ কেউ বলেন, “ শিক্ষক সংগঠনের মতো একাধিক শাখা সংগঠনও চলছে জেলা সভাপতিদের ঠিক করে দেওয়া নেতাদের কথায়।” তারাই হয়ত ভাবি নেতা সেই সব সংগঠনের। কিন্তু তাও ঘোষণা করা হয়নি। কারণও জানানো হয়নি বলেই দাবি সেই সব নেতাদের। অভিষেকের এদিনের নির্দেশমতো ১২ তারিখ পুর্নাঙ্গ জেলা কমিটি ঘোষণা করা হবে। একইভাবে এদিন অভিষেক নির্দেশ দিয়েছেন, “ চলতি মাসের ১৭ তারিখের মধ্যে ব্লক কমিটি ও ২৪ তারিখের মধ্যে অঞ্চল কমিটি তৈরি করে তা ঘোষণা করতে হবে।” রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, সাগরদিঘি নির্বাচনে তৃণমূলের হারের অনেক কারণের একটি শক্তপোক্ত জেলা কমিটির পাশাপাশি অঞ্চল কমিটি না থাকা। আর তাই পঞ্চায়েত নির্বাচনের আগে সেই কমিটি তৈরি করে দলকে আঁটোসাঁটো করতে চাইছেন তিনি।

এদিকে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী বেছে দেবেন বলে একাধিকবার জানিয়েছিলেন। সোমবার জেলার বিধায়ক, জেলা সভাপতি, ব্লক সভাপতিদের মিলিত সিদ্ধান্তের প্রার্থী তালিকা রাজ্য নেতৃত্বকে পাঠানোর নির্দেশ দিয়েছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে জেলা নেতাদের এই নির্দেশ দিয়ে তিনি অবশ্য জানিয়েছেন, সেই তালিকা থেকে প্রার্থী বাছাই করে নেবেন মমতা। তবে শর্ত হিসেবে ফের স্বচ্ছ ভাবমূর্তির ব্যক্তির উপরেই জোর দিয়েছেন তিনি। যদি কোথাও প্রার্থী সম্বন্ধে কোনও অভিযোগ ওঠে তা তদন্ত করেও দেখা হবে বলে এদিন জেলা নেতাদের জানিয়েছেন অভিষেক।

তবে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে ২০১৮ সালের পুনরাবৃত্তি হবে না বলে ফের একবার জেলা নেতাদের সতর্ক করেছেন তৃণমূলের সেকেন্ড ইন কম্যান্ড। জনগণের সিদ্ধান্তের ওপরেই নির্বাচনের ফলাফল ছেড়ে দিয়েছেন তিনি। বৈঠকে বিরোধীদের কটাক্ষ করে সুব্রত বক্সী বলেন, “ বিরোধীরা যেখানে প্রার্থী দিতে পারবেন না সেখানে আমরা তাদের হয়ে প্রার্থী দিয়ে দেব। কিন্তু মনে রাখবেন নির্বাচনের মাধ্যমেই ভোটে জিতে আসতে হবে।”

সংখ্যালঘু  অধ্যূষিত মুর্শিদাবাদের বুথে বুথে দিদির সুরক্ষা কবচ প্রচার পিছিয়ে আছে ইদের কারণে। অভিষেক এদিনের বৈঠকে ইদের পর নেতাদের দিদির সুরক্ষা কবচের প্রচারের উপর বেশি জোর দিতে বলেছেন। দলের জঙ্গিপুর সংগঠনের চেয়ারম্যান কানাই মন্ডল বলেন, “ইদ মিটলে অভিষেকের নির্দেশমতো বুথে বুথে গিয়ে কেন্দ্রের বঞ্চনার কথা মানুষকে জানাব। আমরা মানুষের হাতের লেখা সেই অভিযোগপত্র সাক্ষরসহ রাজ্যে পাঠিয়ে দেব।”