নিহত খড়গ্রামের শ্যামলঃ মণিপুরে জঙ্গিহানার নেপথ্যে কারা ? Assam Rifles ambush

Published By: Madhyabanga News | Published On:

মণিপুরে সীমান্তে জঙ্গিদের গুলিতে মৃত্যু হয়েছে  খড়গ্রামের বাসিন্দা শ্যামল দাসের। শনিবার সন্ধ্যেয়  মণিপুর মায়ানমার সীমান্তে জঙ্গিহানায় মৃত্যু হয়েছে আসাম রাইফেলসের কর্ণেল সহ  পাঁচ জওয়ানের । পাঁচ জওয়ানের মধ্যেই রয়েছেন খড়গ্রামের শ্যামল দাস।  খড়গ্রাম থানার কীর্তিপুর গ্রামের শ্যামল দাস আসাম রাইফেলসে কর্মরত ছিলেন। জানা যায়, হামলার সময় কমান্ডিং অফিসার বিপ্লব ত্রিপাঠির গাড়িতেই ছিলেন শ্যামল। সেই সময় ওই গাড়ি শ্যামলই চালাচ্ছিলেন বলে জানা গিয়েছে।

কিন্তু প্রশ্ন উঠছে এই হামলার নেপথ্যে কারা ? জঙ্গিরা অত্যন্ত পরিকল্পিত ভাবেই হামলা চালায় বলে মনে করছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। আধুনিক  অস্ত্রশস্ত্র নিয়ে তৈরি ছিল জঙ্গিরা। চিন এবং মায়ানমার থেকে জঙ্গিরা অস্ত্রের যোগান পাচ্ছে । সূত্রের খবর, সেনা কতৃপক্ষের ধারণা মায়ানমারের দিক থেকে ভারতে এসে হামলা চালানো হয়। প্রাথমিকভাবে অনুমান মণিপুরের পিআরইপিএকে’র ( PREPAK Peoples Revolutionar Party of Kangleipak) এই হামলা চালিয়েছে। এর পিছনে মণিপুরের  পিপলস লিবারেশন আর্মির হাতও থাকতে পারে বলে অনুমান।

কোম্পানি বেস থেকে হেডকোয়ার্টারে ফিরছিল কর্ণেল বিক্রম ত্রিপাঠীর কনভয়। সেনা কনভয়ে প্রথম থেকেই নজর রেখেছিল জঙ্গিরা। প্রথমে আইইডি ব্লাস্ট করা হয়, পরে গুলিবর্ষণ করে জঙ্গিরা। ঘটনায় টুইট করে হামলার নিন্দা করেছেন মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিং  Manipur Chief Minister N. Biren Singh । তিনি লেখেনঃ  Strongly condemn the cowardly attack on a convoy of 46 AR which has reportedly killed few personnel including the CO & his family at CCpur today. The State forces & Para military are already on their job to track down the militants. The perpetrators will be brought to justice.