নিউ নর্মালে দুর্গা পুজোয় একাধিক ছাড় পেয়ে স্বস্তিতে পুজো কমিটিগুলি

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে দুর্গা পুজো এবার নিউ নর্মালে। করোনা সংক্রমণ এড়াতে পুজোর গাইডলাইন প্রকাশ হয়েছে ইতিমধ্যেই। পুজো কমিটিগুলিকে দেওয়া হচ্ছে একাধিক ছাড়। পুজো কমিটিগুলির কাছে যেন কল্পতরু মুখ্যমন্ত্রী। পুজো উদ্যোক্তাদের ৫০ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এছাড়াও, অঞ্জলি থেকে প্রসাদ বিতরণ, সিঁদুর খেলা নিয়েও সতর্কতা নিতে বলা হয়েছে। করা যাবে না কোন সাংস্কৃতিক অনুষ্ঠান। পুজোর গাইডলাইন প্রকাশের পর বহরমপুর শহরের বিভিন্ন পুজো উদ্যোক্তারা কি ভাবে সেই গাইডলাইনকে অক্ষরে অক্ষরে মেনে চলবেন? খোলামেলা প্যান্ডেল থেকে পুজোর আনন্দ যাতে নিরানন্দ না হয়- কি কি ব্যবস্থা নেওয়া হবে- ? সব নিয়েই প্রস্তুতি শুরু হয়েছে। করোনা আবহে এবছর সচেতনতার উপরেই জোর দিচ্ছে ভট্টাচার্যপাড়া সার্বজনীন দুর্গা পুজো কমিটি বিটি কলেজ বটতলা। সংকটময় পরিস্থিতিতে সরকারি ভাবে একগুচ্ছ ছাড় পেয়ে স্বস্তি ফিরেছে উদ্যোক্তাদের।

নিউ নর্মালে পুজোয় এবার বাজেট কাটছাঁট করতে বাধ্য হয়েছে বিভিন্ন বড় পুজো কমিটি গুলি। ঠিক যেমন লোয়ার কাদাই সার্বজনীন দুর্গা পুজো কমিটি। একেই মন্দার বাজার, বিজ্ঞাপনদাতারাও সংকটে- এই পরিস্থিতিতে আর্থিক সহায়তা, একগুচ্ছ ছাড় পেয়ে হাফ ছেড়ে বাঁচছেন উদ্যোক্তারা।

করোনা আবহে দীর্ঘদিন লকডাউন চলে, কাজ নেই বহু মানুষের। এই অবস্থায় চাঁদা সংগ্রহ করাও অমানবিক বলেই মনে করছেন পুজো কমিটিগুলি। অতিমারির এই বছরে দুর্গা পুজো টুকুই নমো নমো করতে সারতে চাইছেন সকলেই।

বলাই বাহুল্য, করোনা অতিমারির এই বছরে দুর্গা পুজো এক চ্যালেঞ্জ বিভিন্ন পুজো কমিটি গুলির কাছে। একদিকে সংক্রমণ এড়িয়ে চলা, দর্শনার্থীদের নিরাপত্তা, পাশাপাশি সাধারন মানুষকেও অত্যন্ত সচেতন ভাবে নিউ নর্মালে পুজোয় পুজো উদ্যোক্তাদের সহায়তা করার আহ্বান জানান হচ্ছে।

স্পেশ্যাল রিপোর্ট, মধ্যবঙ্গ নিউজ