নবগ্রামের ৩৫০ বছরের প্রাচীন এই কালি প্রসিদ্ধ মড়কী মা নামে

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব প্রতিবেদন: মুর্শিদাবাদ জেলার আনাচে কানাচে রয়েছে বিভিন্ন প্রসিদ্ধ কালি পুজোর ইতিহাস। দীর্ঘদিন দিন ধরে যে কালি পুজো হয়ে আসছে প্রাচীন রীতিনীতি মেনে। সদর শহর থেকে খানিক দূরে নবগ্রামের কালিতলা এলাকার এই কালি প্রসিদ্ধ মড়কি মা নামে। তাই পাড়ার নামও মড়কি পাড়া। এই মড়কি কালি মন্দিরও কিন্তু দীর্ঘ প্রাচীন। বলা হয় আনুমানিক ৩০০ থেকে সাড়ে তিনশ বছরের প্রাচীন এই কালি পুজো। এই পুজোর সাথে বিশেষ যোগ রয়েছে কাঠমা পরিবারের। পারিবারিক পুজো হিসেবে সূচনা হলেও সময়ের সাথে সাথে আজ এই পুঁজো সার্বজনীন।পুজোর ইতিহাস বলছে এই কাঠমা পরিবারের এক মহিলা সদস্যা স্বপ্নাদেশে পুজোর সূচনা করেন। স্বপ্নাদেশে নবগ্রামের গুড়াপাশলা গ্রামের স্থানীয় একটি পুকুর থেকে ঘট পেয়ে সেই ঘট প্রতিষ্ঠা করে শুরু হয় পুজো। পরে মূর্তি পুজোর প্রচলন।

ধীরে ধীরে গরে ওঠে মন্দির।লোক মুখে ছড়িয়ে পরে পুজোর মাহাত্ম্য। নিত্য পুজো করেন কাঠমা পরিবারের সদস্যরায়। তাছারাও নিয়োজিত আছেন পুরোহিত,যারা বংশ পরম্পরায় মায়ের পুজো করে আসছেন। এই মন্দিরের ঘট পুজোতেও রয়েছে বিশেষত্ব।
বাইট- বিদ্যুৎ মজুমদার , পুরোহিত

প্রত্যেক আমাবস্যায় অন্ন ভোগ দেওয়ার রীতি হয়েছে, রয়েছে বলি প্রথাও। কালি পুজোতেও মহা ধুমধামে আয়োজন হয় পুজোর। দুরদুরান্ত থেকে ভক্তরা আসেন। কিন্তু এবছর করোনার জেরে আয়োজনে বহর অনেকটাই কম। ভিড় করে একেবারেই পুজো দেওয়া যাবেনা মন্দিরে। বসবেনা মেলাও। করোনা বিধি মেনেই পুজোর আয়োজন করবেন উদ্যোক্তারা।