নদী ভাঙনের আতঙ্কে রাত জাগছে চাচন্ড, লোহরপুর গ্রাম

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব প্রতিবেদন: শান্ত স্নিগ্ধ নদী কখন যে ভয়ংকর হয়ে ওঠে- জানেন না তারা। নদী পাড়ে আজ তাই শুধুই নিস্তব্ধতা। নদী ভাঙনের অভিশাপে সর্বস্বান্ত হচ্ছেন একের পর পর এক গ্রামের মানুষজন। চলতি বছরে মুর্শিদাবাদের সামসেরগঞ্জের একাধিক জায়গায় নদী ভাঙন কেড়ে নিয়েছে গ্রামবাসীদের আস্তানা, শেষ সম্বলটুকুও। নিমতিতা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ধানঘরা, ধূসড়িপাড়ার মতো,সামশেরগঞ্জের চাচন্ড গ্রাম পঞ্চায়েতের চাচন্ড গ্রাম এবং প্রতাপগঞ্জ গ্রাম পঞ্চায়েতের লোহরপুর গ্রামের বাসিন্দারা আজ আতংকে আর উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন। গঙ্গায় জল বাড়ার সাথে সাথে পাড় ভাঙার আশংকায় রাত জাগছেন গ্রামের মানুষজন। একটু একটু করে নদী যেমন এগিয়ে আসছে, তার সাথে নিয়ে আসছে অনিশ্চয়তা।

নদী ভাঙনে সর্বস্ব খোয়ানোর আগেই শেষ সম্বলটুকু বাঁচাতে মরিয়া গ্রামের মানুষজন। ভাঙন ভয়াবহ আকার নিলে পরিবার পরিজন নিয়ে কোথায় যাবেন কি করবেন- সেই চিন্তাও কুড়ে কুড়ে খাচ্ছে গ্রামের বধূদের। কাজ ফেলে, গ্রামবাসীরা ছুটে আসছেন নদী পাড়ে। কতটা কাছে এল নদী, কতটা জল বাড়ল? চলছে সেই নজরদারি। নদী পাড়ের বাসিন্দাদের উৎকণ্ঠা আর আতঙ্কের শেষ নেই। চাষের জমি থেকে ঘর বাড়ি- সব কিছুই নদী গর্ভে তলিয়ে যাওয়ার উপক্রম।

দুই পঞ্চায়েত এলাকার প্রধানরাও একপ্রকার হতাশ, সেচ দপ্তরের তরফে নদী পারে বালির বস্তা ফেলা হলে কতটা রোখা যাবে ভাঙন- তা নিয়ে রয়েছে সংশয়। তবুও প্রচেষ্টা চলছে।