নতুন সাজে মাটির প্রদীপ, দোকানে বাড়ছে ভিড়

Published By: Madhyabanga News | Published On:

দীপাবলি মানেই আলোর রোশনাই, দুদিন বাদেই আলোর উৎসবে মাতবে গোটা দেশ।চিনা আলোর পাশাপাশি  ঘরে জ্বলবে মাটির প্রদীপ। উৎসবের  বাজারে নজর কাড়ছে রঙীন, সুন্দর নকশা করা, বিভিন্ন ডিজাইনের মাটির প্রদীপ। আর দীপাবলিতে এই ধরনের প্রদীপের দিকেই ঝুঁকছেন ক্রেতারা। যেন হুড়োহুড়ি পড়ে যাচ্ছে দোকানে।

কোনটা ফুলের ছাচে, কোনটা শঙ্খ, কোনটা আবার কুলো কোনটায় ফুটে উঠেছে বাঁকুড়ার টেরাকোটার শিল্প। বহরমপুর মধুপুর বাজারের দশকর্মা ব্যবসায়ী সমীর সিকদার বলছেন- “বিগত দু বছর ধরে এই ধরনের প্রদীপের প্রতিই ক্রেতাদের আকর্ষণ বাড়ছে। ৫ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে এই প্রদীপ গুলি। বাঁকুড়ার শিল্পী দের তৈরী এবং সেখান থেকেই আনা এই প্রদীপের চাহিদায় দীপাবলিতে বেশি ”

গোটা বাজারের পর পর বেশ কয়েকটি দোকানেই দেখা যাচ্ছে থরে থরে সাজানো রয়েছে রঙীন নকশা করা মাটির প্রদীপ। দোকানে আসা ক্রেতা পূজা দাস বলেন -” দীপাবলিতে দু বছর ধরে এই প্রদীপ কিনতেই বাজারে আসি। রংগলির সাথে এই ডিজাইনার প্রদীপ গুলো সাজালে দেখতে ভালো লাগে”

সাধারণ মাটির প্রদীপ ১টাকা পার পিস কিন্তু নকশা করা রঙীন মাটির প্রদীপ ৭ থেকে ৮ টাকা এমনকি ১০ টাকা দামেও  বিক্রি হচ্ছে। যদিও দামকে  কোনভাবেই পাত্তা দিচ্ছেন না ক্রেতারা।