নতুন পৌরসভা মুর্শিদাবাদে, দুইভাগে ভাগ জিয়াগঞ্জ আজিমগঞ্জ পৌরসভা New Municipality in Murshidabad

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ নতুন একটি পৌরসভা পেতে চলেছে মুর্শিদাবাদ জেলা। জিয়াগঞ্জের মুকুন্দবাগ গ্রাম পঞ্চায়েত এবং জিয়াগঞ্জ আজিমগঞ্জ পৌরসভার একাংশ নিয়ে গঠন করা হবে নতুন ‘আজিমগঞ্জ পৌরসভা’। আজিমগঞ্জ শহরের ফতেজঙ্গপুর মনসুরগঞ্জ, আজিমগঞ্জ, বড়নগর মৌজা এই নতুন পৌরসভার অংশ হবে। নতুন পৌরসভা তৈরি হলে ‘জিয়াগঞ্জ আজিমগঞ্জ’ পৌরসভা অবলুপ্ত হবে। জিয়াগঞ্জ শহর এলাকার মৌজাগুলি নিয়ে গঠিত পৌরসভার নাম হবে ‘ জিয়াগঞ্জ পৌরসভা’ । বর্তমানে ১৭ টি ওয়ার্ড নিয়ে গঠিত জিয়াগঞ্জ আজিমগঞ্জ পৌরসভা। পশ্চিমবঙ্গ সরকারের পৌর ও নগরোন্নয়ন দপ্তর এই মর্মে জারি করেছে সরকারি নির্দেশিকাও। ‘জিয়াগঞ্জ পৌরসভা’ র সাথে যুক্ত হবে বাহাদুরপুর গ্রাম পঞ্চায়েতের গ্রামগুলি। নতুন ‘আজিমগঞ্জ পৌরসভা’য় থাকছে মুকুন্দবাগ গ্রাম পঞ্চায়েত এলাকার গ্রামগুলি।

সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে, প্রস্তাবিত আজিমগঞ্জ পৌরসভা এলাকার জনসংখ্যা ৪২,৪৭১ । এই এলাকার জনঘনত্বও স্কোয়ার কিলোমিটার প্রতি হাজারের বেশি। প্রায় ৭৬ শতাংশ মানুষের মূল জীবিকা হিসেবে সরাসরি কৃষির সাথে যুক্ত নন। এই সব কারণেই এই এলাকাগুলি নিয়ে পৌরসভা গঠন করা যায় বলে সরকারের মত। প্রস্তাবিত পৌর এলাকার জমির পরিমাণ প্রায় বিয়াল্লিশ বর্গ কিলোমিটার। প্রশাসন সূত্রে খবর, এই এলাকায় পৌরসভা হলে রাজস্ব আদায় বাড়বে। রাজ্যের অর্থনৈতিক লাভ হবে। হবে এলাকার উন্নয়নও। ১৫ জুন জারি হওয়া সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে, নতুন দুই পৌরসভা নিয়ে কারো আপত্তি থাকলে তিরিশ দিনের মধ্যে তা জানানো যাবে প্রশাসনকে।
অন্যদিকে প্রস্তাবিত জিয়াগঞ্জ পৌরসভা এলাকার জনসংখ্যা দাঁড়াচ্ছে ৬৯,০৫৭ । থাকছে ৩৯ টি মৌজা।
বর্তমানে মুর্শিদাবাদে পৌরসভার সংখ্যা ৮ টি ( জঙ্গিপুর, ধূলিয়ান, কান্দি, বেলডাঙ্গা, কান্দি, ডোমকল, মুর্শিদাবাদ, জিয়াগঞ্জ আজিমগঞ্জ ) । নতুন পৌরসভা হওয়ায় সংখ্যা বেড়ে দাঁড়াবে ৯ ।