ধূমপানের ইচ্ছে থেকে নিজেকে আটকাতে কী পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ?

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ব্যুরোঃ৩১ মেঃ কোভিডের আবহে ছেড়েই দিন ধূমপান। ধূমপায়ীদের কোভিডে ক্ষতির সম্ভাবনা বেশি, সতর্ক করছেন চিকিৎসকরা। ৩১ মে ২০২১, বিশ্ব তামাক বিরোধী দিবসে ধূমপানের  আকাঙ্ক্ষা রোধ করার জন্য দ্রুত পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। দেখে নিই বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া পরামর্শগুলিঃ

বিলম্ব: বিড়ি সিগারেট খাওয়ার ইচ্ছের কাছে হার মেনে নেওয়ার আগে  আগে যতক্ষণ পারেন বিলম্ব করুন।                                                       গভীর নিঃশ্বাস: ধূমপানের ইচ্ছে হলে গভীর শ্বাস নিন, অন্তত  ১০ বার  ডীপ ব্রিথিং প্র্যাকটিস করুন। যতক্ষণ না ইচ্ছে চলে যায়।                                                                                       জল খান : ধূমপানের ইচ্ছে দমাতে  পানীয় জল একটি স্বাস্থ্যকর বিকল্প।                                                         নিজেকে বিভ্রান্ত করতে অন্য কিছু করুন: স্নান করুন,  বই পড়ুন, বেড়াতে যান, গান শুনুন!

 

 

উচ্চ মাত্রার নিকোটিন নির্ভরতাযুক্ত ব্যক্তিদের জন্য ডাব্লুএইচও এছাড়াও নিকোটিন গাম, স্কিন  প্যাচ, ওরাল ট্যাবলেট / লজেন্স, ওরাল ইনহেলার এবং অনুনাসিক স্প্রে সহ নন-নিকোটিন থেরাপিসহ প্রমাণিত তামাক নিরোধক ওষুধগুলি ব্যবহারের পরামর্শ দেয়।

 

‘ নিকোটিন প্রতিস্থাপন থেরাপি’ বা Nicotine replacement therapy ধূমপান ছাড়তে আপনাকে সাহায্য করার জন্য এটি একটি প্রমাণিত চিকিত্সা। নিকোটিন প্রতিস্থাপন থেরাপির মাধ্যমে নিকোটিন  প্রত্যাহারের লক্ষণগুলির সাথে আরও ভাল লড়াই করতে পারেন।

 

মোট 8 থেকে 12 সপ্তাহের জন্য নিকোটিন গাম  এবং প্যাচগুলি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় তবে প্রথম 4-6 সপ্তাহের পরে আপনার সেগুলিরও ব্যবহার  হ্রাস করা উচিত এবং অবশেষে থামতে হবে। তবে  আপনার  ইচ্ছাশক্তির বেশি  প্রয়োজন।

 

আপনার ডাক্তার বা স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছ থেকে সন্ধান করুন যেখানে আপনি বিশেষ তামাক নির্ভরতা চিকিত্সা পরিষেবা এবং ওষুধগুলি পাবেন।