ধুলো জমছে রান্নার গ্যাসে, মাটির উনুনে ফিরছে সাগরদিঘীর আদিবাসী পাড়া Sagardighi Adibasi Women Returning to cooking using Firewood

Published By: Madhyabanga News | Published On:

উজ্জ্বলা যোজনা’য় বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ ও উনুন পেয়েছেন, কিন্তু রান্নার গ্যাসের দাম সাধ্যের বাইরে। তাই জ্বালানি জোগাড় করে মাটির উনুনে রান্না করছেন সাগরদিঘীর আদিবাসী পাড়ার মহিলারা  ।  প্রথমে সবাই গ্যাস ব্যবহার করছিলেন কিন্তু এই মুহুর্তে  ক্রমাগত রান্নার গ্যাসের দাম বৃদ্ধির চাপে পড়ে মাটির উনুনেই রান্না করতে বাধ্য হচ্ছেন তারা  । এইছবি দেখা গিয়েছে মুর্শিদাবাদের সাগরদিঘির গোবর্ধনডাঙা গ্রামপঞ্চায়েতের বিভিন্ন আদিবাসী এলাকায়।

মাঠ থেকে জ্বালানি নিয়ে এসেই রান্না করছেন মহিলারা

গ্রামবাসীরা জানান ,গোবর্ধনডাঙা গ্রামপঞ্চায়েতের বহু আদিবাসী মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ ও উনুন পেয়েছিলেন। কিন্তু সেইসব গ্যাস সিলেন্ডার ও উনুন গুলি এখন বাড়িতে অকেজো অবস্থায় পড়ে আছে।

আবার সেই জ্বালানি কাঠই ভরসা, গ্যাস উপরে তুলে রেখে আবার মাঠ থেকে জ্বালানি নিয়ে এসেই রান্না করছেন এলাকার বাসিন্দারা। হোপনি মুর্মু জানাচ্ছেন ,যেভাবে গ্যাসের দাম বেড়েছে;এলপিজি গ্যাস সিলেন্ডার কিনে রান্না করা তাদের জন্য অসুবিধাজনক হয়ে দাঁড়িয়েছে।