দয়া করে প্রেম বলবেন না ! গোরাবাজারের ঘটনায় উঠে আসছে প্রেমের তত্ত্ব

Published By: Madhyabanga News | Published On:

প্রশান্ত শর্মাঃ সোশ্যাল মিডিয়া থেকে টিভি চ্যানেল  , ঘটনার  বিভৎসতায় কোথাও চোখ রাখা যাচ্ছে না।  বহরমপুরের নামী পাড়ায় এক যুবতীকে কোপাচ্ছে এক যুবক। হাতে ধারালো অস্ত্র।  আরেক হাতে বন্দুক । পরে যদিও জানা গিয়েছে , ওই বন্দুক নকল। ভয় দেখানোর জন্য। ঘটনায় চার ঘন্টার মধ্যেই অত্যন্ত সাফল্যের সাথে যুবক কে গ্রেফতার করেছে পুলিশ।  তবে সোশ্যাল মিডিয়া , টিভি চ্যানেলে অনেকেই বলছেন, প্রেমের সম্পর্ক ছিল ওই ছাত্রী ও যুবকের মধ্যে। সেই সম্পর্কের টানাপোড়েনেই নাকি এই পরিণাম। শুনছি আর শিউরে উঠছে। শুনছি আর ভাবছি এই পৃথিবীর প্রেমিক প্রেমিকাদের  কথা। আধুনিক দুনিয়ায় এটাই তাহলে প্রেম ?

কতোই বা বয়স ছিল মেয়েটির ? কুড়ি ? ছেলেটির ? বছর আঠাশ ?  এই রকম বয়সেই তো আমরা পড়েছি গ্যাব্রিয়াল গার্সিয়া মার্কেজের লাভ ইন দ্য টাইম অফ কলেরা । পড়েছি কীভাবে ফারমিনা দাজার প্রেমে পাগল হয়েছিল যুবক ফ্লোরেন্টিনো আরিজা। এক সময় ফ্লোরেন্টিনোর  থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল সুন্দরী ফারমিনা দাজা। কিন্তু তারপর ? প্রেমিক যুবক  ছুরি বসিয়েছিল ফারমিনার বুকে ?  না। ছিলে সারাজীবনের প্রেমে , সারা জীবনের অপেক্ষায় ।

আর এখন ? এই পরিণতি ‘প্রেম’এর ? পুলিশের আধিকারিকরা রাতেই জানান, ধৃত যুবক দাবি করেছেন, ছাত্রীর সাথে এক সময়  সম্পর্ক ছিল তার। যদিও বর্তমানে এই সম্পর্ক ছিল না। তাহলে সম্পর্ক শেষ হলে এই রকম পরিণতি হওয়ার আশঙ্কা থেকে যায় ? অনেকেই বলছেন, প্রেমের সম্পর্কে “না”  বলাতেই এই পরিণতি। তাহলে কোথায় গেল সম্পর্কে সম্মানবোধের ধারণা ? কোন আধুনিক দুনিয়ায় বাস করছি আমরা ?

আসলে এক রকম দখলদারির মানসিকতা থেকেই এই জঘন্য হিংসার উৎস । দখলদারির নাম কোনভাবেই প্রেম হতে পারে না । প্রেমের সাথে এর কোন সম্পর্কই নেই।  এই পুরুষতান্ত্রিক আধিপত্য, এই ক্ষমতার হিংসাকে সযত্নে লালন করে আমাদের সমাজ। এর নিরাময় কোথায় ? উত্তর আমাদের জানা নেই।

শুধু এটুকুই অনুরোধ, এই ঘটনার নিন্দা করার সময় ‘প্রেম’ আর ‘সম্পর্ক’ কথাগুলো বলবেন না প্লিজ।

(লেখক সাংবাদিক, কলমচি। মতামত ব্যক্তিগত)।