‘দ্য লেডি উইথ দ্য ল্যাম্প’ -কে শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক নার্স দিবস পালন জেলা জুড়ে

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব সংবাদদাতাঃ ছোটবেলা থেকে তাঁর স্বপ্ন ছিল নার্স হওয়া। কিন্তু তখনকার সময়ে মেয়েদের নার্সিংকে সম্মানের চোখে দেখা হতো না। এছাড়া তাঁর পিতা মাতা চাননি মেয়ে নার্স হোক। তাই বাড়ি থেকে বেরিয়ে যেতে বাধ্য হয় সে। তারপর নিজের চেষ্টায় মানুষকে শুশ্রূষা করার পেশাকেই বেছে নিলেন তিনি। তিনি ফ্লোরেন্স নাইটিঙ্গেল। ১৮২০ খ্রীস্টাব্দের আজকের দিনেই জন্মেছিলেন এই বিশ্ববরেণ্য নার্স। আজ তাঁর জন্মদিনে সারা বিশ্বে পালিত হয় আন্তর্জাতিক নার্স দিবস। ১৯৬৫ সালের ১২ মে ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ নার্সেস্ প্রথমবার পালন করে আন্তর্জাতিক নার্স দিবস। তারপর থেকে প্রতি বছর পালিত হয়ে আসছে দিনটি।

ভারতবর্ষের গ্রামীণ মানুষের স্বাস্থ্য ব্যবস্থার ওপর গবেষণা চালান ফ্লোরেন্স। যা ভারতবর্ষে উন্নত স্বাস্থ্যসেবা পৌছে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা অবদান রাখে। আজ তাঁর জন্মতিথিতে তাঁকে স্মরণ করে সারা মুর্শিদাবাদ জেলার বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে পালিত হল দিনটি।

এদিন হরিহরপাড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে স্বাস্থ্যকর্মী থেকে চিকিৎসকেরা দিনটি পালন করে। রীতিমতো কেক কেটে দিনটি পালন করে নার্সরা। আধুনিক নার্সিংয়ের জননী ফ্লোরেন্স নাইটিঙ্গেলের আজ জন্মদিনে পালিত হয় আন্তর্জাতিক নার্স দিবস। শুক্রবার হরিহরপাড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে কেক কেটে ও ফ্লোরেন্স নাইটিঙ্গেলকে শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক নার্স দিবস পালন করা হয়। সমাজের প্রতি নার্সদের অবদান, যেভাবে তাঁরা অসুস্থদের শুশ্রূষা করেন, তা সকলের সামনে তুলে ধরতে এই দিনটি পালন করে সারা বিশ্ব।

বিভিন্ন জায়গার পাশাপাশি আমতলা গ্রামীণ হাসপাতালেও পালিত হল আন্তর্জাতিক নার্স দিবস। এদিন হাসপাতালে কর্তব্যরক নার্সদের ফুল দিয়ে সুভেচ্ছা জানানো হয়। পাশাপাশি বেলডাঙা ১ নম্বর ব্লক উত্তর তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বেলডাঙা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের নার্সদের পুষ্পস্তবক দিয়ে সংবর্ধনা দেওয়া হয়। উপস্থিত ছিলেন বেলডাঙা ১ নম্বর ব্লক উত্তর তৃণমূল কংগ্রেস সভাপতি বনতোষ ঘোষ সহ একাধিক দলীয় নেতৃত্ব। জঙ্গিপুর মহকুমা হাসপাতালেও পালিত হল নার্স দিবস। এদিন হাসপাতালে ফুল দিয়ে নার্সদের বরণ করা হয়। চলে সাংস্কৃতিক অনুষ্ঠানও। হাসপাতাল সুপার সহ হাসপাতালের অন্যান্য স্বাস্থ্য আধিকারিকদের উপস্থিতিতে হয় অনুষ্ঠান।