দুর্গাপুজোর হেরিটেজ পদযাত্রায় বহরমপুরে অন্য মেজাজে দেখা গেল নবদুর্গাকে

Published By: Madhyabanga News | Published On:

Madhyabanga News:দুর্গাপুজোর হেরিটেজ পদযাত্রায় বহরমপুরে অন্য মেজাজে দেখা গেল নবদুর্গাকে। পদযাত্রায় শহরের নামকরা একটি পুজো কমিটির ট্যাবলোতে হঠাৎ করেই দেখা গেল দূর্গা, কালি, কৌশাম্বি, বগলামুখী সহ নানা দেবীকে। এই পদযাত্রার অনুষ্ঠানে দেবী দুর্গার বিভিন্ন রূপ ফুটিয়ে তোলেন শহরেরই নয় জন নৃত্যশিল্পী। সম্পূর্ণ পদযাত্রায় তাদের নৃত্যালেখ্য (dance drama)ছিল অন্যতম আকর্ষণ । অনুষ্ঠান শেষেই এই নবদুর্গা একদম ভিন মেজাজে। পদযাত্রায় তাঁদের নৃত্য শৈলী সারা শহর হাঁ করে তাকিয়ে দেখছিলো। কিন্তু অনুষ্ঠান শেষে রীতিমতো চায়ের কাপে খোলামেলা মেজাজে তাঁরা। আবার পশ্চিমী নৃত্যের (western dance ) ভঙ্গিতেও দাঁড়ালেন। ঐ ড্যান্স গ্ৰুপের সদস্য সাইনি বলেন,“আজকে দূর্গাপূজোর আন্তর্জাতিক স্বীকৃতির পদযাত্রায় সামিল হতে পেরে খুব আনন্দ পেয়েছি। তার সাথেই দেবী দুর্গার বিভিন্ন রূপ আমরা সেজেছি।” ঐ গ্ৰুপের আরও একজন সদস্য নবনীতা বলেন,“আমরা অবিভূত আজকের এই পদযাত্রায় সামিল হতে পেরে। প্রতিটা মেয়ের মধ্যেই মা দূর্গা রয়েছেন। আজ মা এর এই সাজ সাজতে পেরেও বেশ ভালো লাগছে।”
কলকাতার দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ তালিকায় অন্তর্ভুক্তির স্বীকৃতিতে বৃহস্পতিবার গোটা রাজ্যজুড়ে পালিত হচ্ছে বর্ণাঢ্য অনুষ্ঠান ও শোভাযাত্রা। মুর্শিদাবাদও তার ব্যতিক্রম নয়। এদিন জেলা প্রশাসনের উদ্যোগে বহরমপুর ব্যারাক স্কোয়ার থেকে শুরু হয় শোভাযাত্রা। এই শোভাযাত্রায় জেলার বিভিন্ন লোকশিল্পীরা অংশগ্রহণ করেন। পুজো কমিটি গুলো বিভিন্ন অনুষ্ঠান ও ট্যাবলোর মাধ্যমে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন । বর্ণাঢ্য শোভাযাত্রায় পা মেলান জেলা শাসক রাজর্ষি মিত্র, মুর্শিদাবাদ পুলিশ জেলার পুলিশ সুপার কে সবরী রাজকুমার, এডিশানাল এস পি সুবিমল পাল সহ অন্যান্য অধিকারীকেরা। এছাড়াও এদিনের অনুষ্ঠানে পা মেলান মুর্শিদাবাদ সাংগঠনিক জেলার সভানেত্রী সাওনি সিংহ রায় সহ জেলার অন্যান্য বিধায়করা। এদিনের পদযাত্রায় বহরমপুর পৌরসভার পৌর সদস্যদের সাথেই বেশ খোশ মেজাজে দেখা গেলো বহরমপুর পৌরসভার চেয়ারম্যান নাড়ুগোপাল মুখার্জী।এদিনের অনুষ্ঠান ঘিরে পুজো কমিটি গুলোর মধ্যে বেশ আবেগ ও উচ্ছাস দেখা যায়। শহরের এক নামি পুজো কমিটির সদস্য সুজয় সরকার বলেন,“দূর্গাপুজো নিয়ে এই শোভা যাত্রা আমাদের কাছে একটা আবেগ। একমাস আগেই যেন পূজোর সূচনা হয়ে গেল।”

সারিবদ্ধ ঢাক, ঘোড়া নাচ, লোকশিল্পের মেয়েদের শঙ্খ ধ্বনি, রাইবেশে সকল অনুষ্ঠানের মধ্যে দিয়েই শুভ সূচনা হয়ে গেল দূর্গা পূজোর । UNSECO র হেরিটেজ তালিকায় দূর্গাপূজোর অন্তর্ভুক্তি করণ এবছর বাঙালির কাছে এক অন্য আবেগ। অন্য অনুভূতি, এমনটাই বলছেন আপামর বাঙালী।