দুই বাংলার সাহিত্য ও সংস্কৃতি মিলল বহরমপুরে

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ ২৩ মার্চঃ দুই বাংলার সাহিত্যচর্চা মিলে গেল বহরমপুরের সেমিনারে। বহরমপুর গার্লস কলেজে অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক আলোচনা চক্র। এই সেমিনারে শিকড়ের খোঁজেঃ বিশ শতকের বাংলা সাহিত্য ও সংস্কৃতি, বিষয়ে আলোচনা করেন বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিক তথা বাংলাদেশ বাংলা একাডেমীর সভাপতি ডঃ সেলিনা হোসেন, বাংলাদেশ লেখক পরিষদের সভাপতি ও প্রখ্যাত লেখক সৈয়দ মাজহারুল পারভেজ বাংলা সাহিত্য আঙিনার অন্যান্য বিশিষ্টজনেরা। ২৩ ও ২৪ মার্চ চলবে এই সেমিনার।
ঔপন্যাসিক সেলিনা হোসেন বলেন, এই সেমিনার জাতিসত্তার নতুন দিগন্ত উন্মোচিত করবে। তিনি আরও বলেন, “স্বাধীনতা ও দেশভাগ সমার্থক নয়, আমরা এক, আমাদের ভাষা এক। আজ ভারতীয় উপমহাদেশ এসে মিলেছে বহরমপুর গার্লস কলেজের সভাগৃহে।” বাংলাদেশ লেখক পরিষদের সভাপতি ও প্রখ্যাত লেখক সৈয়দ মাজহারুল পারভেজ তাঁর বক্তব্যে তুলে আনেন বর্তমান বাংলা ভাষার ও সাহিত্য চর্চার ক্ষেত্রে কি কি প্রতিকূলতার সম্মুখীন হতে হয় সে সব কথা। পরিশেষে তিনি উল্লেখ করেন, “আমি বাঙালি, বাংলাদেশি, আমি লিখি। তবে আমার বাংলাদেশের পান্ডুলিপি কলকাতায় এসে কলকাতার ভাষা হয়ে যায়।” এই লেখ্য বাংলার বিভাজন নিয়ে তিনি একাধিক মতামত প্রকাশ করেন। সর্বপরি তিনি একথাও জানান, বহরমপুরের মতো ঐতিহাসিক শহরে এসে এই বিষয়ে আলোচনা করে তিনি আনন্দিত।

বহরমপুর গার্লস কলেজের কলেজের স্নাতক ও স্নাতকোত্তর বাংলা বিভাগের ছাত্রীদের আয়োজনে এই আলোচনা চক্র চলবে ২৪ মার্চ পর্যন্ত। প্রথমদিন আলোচনা সভার পর কলেজের ছাত্রীদের ও বিভিন্ন জায়গা থেকে আগত গবেষকদের গবেষণা পত্র ও নিবন্ধ পাঠ করা হয়। আগামীকালেও রয়েছে সেমিনার, সেখানে আলোচনা করবেন রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপকেরা।