টোটো চেপে গ্রামে শিক্ষকরা , খোঁজ নিচ্ছেন পড়াশোনার Teachers Reaching Out Students

Published By: Madhyabanga News | Published On:

দুয়ারে শিক্ষক । দুয়ারে সরকার , দুয়ারে রেশন , দুয়ারে পৌরসভার কাজকর্মের বিষয় নিয়ে পৌর কর্মীরা , দুয়ারে ভ্যাকসিন এসব পরিষেবা জেলাবাসী পাচ্ছেনই বেশ কিছু দিন ধরেই । করোনা কালে স্তব্ধ হয়ে যাওয়া জনজীবনকে কিছুটা হলেও সচল রাখার চেষ্টাতে জীবনের ছন্দ ফেরাতেই এমন নানা ধরনের কর্মসূচী সরকারি তরফে নেওয়া হয়েছে বেশ কিছু দিন ধরেই । তবে এবার কোনো ফেস্টুন ব্যানারে প্রচার বা ঘোষণা না করেও কার্যত ‘দুয়ারে শিক্ষক ‘ কর্মসূচি নিয়ে আর তা রীতিমতো করে দেখিয়ে দিচ্ছেন লালবাগ কুর্মিটোলা হাই স্কুলের বেশকিছু শিক্ষক-শিক্ষিকারা । এই কর্মসূচিতে পড়ুয়া থেকে অভিভাবকদের যে অভূতপূর্ব সাড়া শিক্ষকেরা পাচ্ছেন তা তাঁরা নিজেরাই জানালেন৷। অভিভূত শিক্ষক-শিক্ষিকারাও এমন কাজ করতে পেরে।

লালবাগ কুর্মিটোলা হাই স্কুলের প্রধান শিক্ষক নরেশ চন্দ্র হালদার নিজেই জানালেন , তাঁদের স্কুলের টিচাররা বেশ কয়েকটি গ্রুপে ভাগ হয়ে গিয়ে টোটো গাড়ি করে যাচ্ছেন পড়ুয়াদের বাড়ি বাড়ি । বিশেষত প্রত্যন্ত এলাকা গুলিতে যেখানে সরু বাঁশের সাঁকো পার হয়ে ছাত্রছাত্রীরা স্কুলে এসে পৌঁছাতে পারে না ঠিকমত , বা অতীব কষ্ট করেই স্কুলে আসে তারা । করোনাকালে তো তা পুরোপুরি বন্ধ । দারিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারগুলি মূলত পরিযায়ী শ্রমিকদেরই । জানালেন প্রধান শিক্ষক। অনলাইন ক্লাসের কোনো রকম পরিকাঠামো যাদের নেই । কোনো কোনো পরিবার আবার চাষের কাজ করে কোন রকমে দিন গুজরান করে । তাই ধারাবাহিকভাবে পড়াশুনা চালিয়ে যাবার তেমন কোনো ব্যবস্থাই পরিবারগুলোতে নেই বললেই চলে । এমনটাই উঠে এল প্রধান শিক্ষক নরেশ হালদারের কথাতে । মূলত এই ভাবনাকে মাথায় রেখেই , পাশাপাশি  পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দপ্তরের নির্দেশিকা কে মান্যতা দিয়ে লালবাগ কুর্মিটোলা হাই স্কুলের শিক্ষকেরা লালবাগের শশীধরপুর , হাসনাবাদ , ঝিলপাড়া প্রভৃতি প্রত্যন্ত গ্রাম গুলিতে টোটো করে বা সমতুল কোন যান এ করে পৌঁছে যাচ্ছেন পড়ুয়াদের বাড়িতে । পৌঁছে নিতান্ত শিক্ষকের ভূমিকা বাইরে ও তাঁরা পড়ুয়াদের অভিভাবকদের সাথে কথা বলে তাঁদের স্বাস্থ্যের খোঁজ-খবর নেওয়া থেকে অন্যান্য বিষয়ের সমাধানের চেষ্টাও করছেন ।
ছাত্র-ছাত্রীদের বাড়িতে স্যার , ম্যাডাম উপস্থিত হয়েছেন টোটো গাড়ি নিয়ে , আর তাদের বাড়িতে বসে পড়াশোনা বিষয় থেকে অন্যান্য বিষয়ে খোঁজখবর নেওয়া সাথে বছরের প্রথমেই নতুন ক্লাসের নতুন বই  পৌঁছে দেওয়া পড়ুয়াদের হাতে , এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অভিভাবকেরাও ।

মাধ্যমিকের টেস্ট পেপার থেকে রাজ্য সরকারের পক্ষ থেকে প্রকাশিত বই ‘ সেতু ‘ ( Bridge Course) তিনটি ভলিয়্যুমেই শিক্ষকেরা পৌঁছে দিচ্ছেন ছাত্র-ছাত্রীদের বাড়িতে নিজেরা উপস্থিত হয়ে । সাথে নির্দিষ্ট ক্লাসের পাঠ্যবইও ।
সপ্তম থেকে দশম শ্রেণির জন্য সরকারি বই ‘ ‘সেতু ‘ ( Bridge Course) সহ বাকি সব বিষয়ের পাঠ্যবই যেমন স্কুলে দেওয়া হচ্ছে পাশাপাশি ‘ দুয়ারে শিক্ষক ‘ কর্মসূচি মত পড়ুয়াদের বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন লালবাগ কুর্মিটোলা হাই স্কুলের শিক্ষক শিক্ষিকারা । জানালেন প্রধান শিক্ষক নরেশ হালদার।

পাশাপাশি জেলার অন্যান্য স্কুলগুলিতেও কোভিডের তৃতীয় ঢেউয়ের মোকাবিলা করে পাঠদান চালু রাখার প্রয়াস হিসেবে ৫০ শতাংশ শিক্ষক-শিক্ষিকার উপস্থিতিতে কেবলমাত্র স্কুলের অফিস সংক্রান্ত কাজগুলো চলছে । তবে পড়ুয়াদের হোম অ্যাক্টিভিটিসের কাজ কিছু কিছু চলছে বলে জানা গেছে। এছাড়াও নতুন ক্লাসে ভর্তি থেকে মিড ডে মিল , নতুন বই দেওয়া ও চলছে স্কুলে । সে ক্ষেত্রে সীমিত সংখক এর উপস্থিতিতে অভিভাবকদের নির্দিষ্ট দিনে উপস্থিত থাকতে বলা হচ্ছে এবং নির্দিষ্ট পড়ুয়ার বরাদ্দ সামগ্রী অভিভাবকের হাতে তুলে দেওয়া হচ্ছে বলে জানা গেছে ।