জমিদাতাদের বোঝাবে রেল, নশিপুর রেলব্রিজ চালু হবে কবে ?

Published By: Madhyabanga News | Published On:

মুর্শিদাবাদের বহু প্রতীক্ষিত অসমাপ্ত নশিপুর রেল ব্রিজের জট কাটাতে প্রশাসনিক বৈঠক হল শুক্রবার। মুর্শিদাবাদ জেলা শাসকের সাথে বৈঠক করলেন পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের ডিআরএম শীলেন্দ্র প্রতাপ সিংহ। এদিন দুপুরেই রেলপথে বহরমপুর কোর্ট রেলওয়ে স্টেশনে নামেন রেলওয়ে আধিকারিক। এরপর সার্কিট হাউসে  জেলা শাসকের সাথে দ্বিপাক্ষিক বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন তিনি । যদিও নশিপুর রেল ব্রিজ নিয়ে জট কতটা কাটল! তা নিয়ে রয়ে গেল ধোঁয়াশা। পশ্চিমবঙ্গ এবং মুর্শিদাবাদের জন্য নশিপুর রেল ব্রিজের গুরুত্বকে মান্যতা দিয়ে বৈঠকে পর পূর্ব রেল, শিয়ালদাহ ডিভিশনের  ডিআরএম শীলেন্দ্র প্রতাপ সিংহ  জানান, ২০১৩ থেকে অসমাপ্ত এই প্রকল্প। রেল এবং সরকার যৌথ ভাবে জমিদাতাদের সাথে কথা বলবে যাতে কাজ সম্পূর্ণ হয়।

রেলওয়ে কর্তা আরও জানান, জমি অধিগ্রহণের পর ১০০ জমিদাতাদের দাবি ছিল কর্মসংস্থান। সেই দাবি মানা হলেও পরবর্তীতে কিছু জটিলতায় সেই সিদ্ধান্তে বদল আসে। আপাতত সেই দাবিকে মান্যতা দেওয়ার মতো রেলের কোন পলিসি নেই । জমিদাতাদের বোঝানোর কাজ করবে জেলা প্রশাসন।

নশিপুর রেল ব্রিজ চালু হলে উন্নয়ন হবে জেলার। উত্তরবঙ্গের সাথে দক্ষিনবঙ্গের যোগাযোগ সহজ হবে। ব্যাবসায়িক দিক থেকেই উন্নতি হবে, উন্নয়ন হবে পর্যটন শিল্পের। যদিও ২০২২ এও রেল ব্রিজের ওপর দিয়ে গড়াচ্ছে না রেলের চাকা। সেই ২০০৫ সালে মুর্শিদাবাদের সাথে শিয়ালদার সরাসরি যোগাযোগের জন্য রেল লাইন পাতা ও রেলব্রিজ তৈরির কাজ শুরু হয়। ২০১০ সালে এই রেল ব্রিজ তৈরির কাজ শেষ হলেও জমি জটের কারণে  আটকে থাকে প্রায় ৫০০ মিটার রেল লাইন পাতার কাজ।