তেল ছাড়াই চিকেন রাঁধবেন কীভাবে ? পুজো আসছে – Oil Free Chicken Curry Recipe

Published By: Madhyabanga News | Published On:

পুজো নিয়ে বাঙ্গালির উন্মাদনা চিরকালের । ৮ থেকে ৮০ পুজো  আসলে সবাই মেতে ওঠে নতুন ছন্দে । বাঙ্গালির পুজা মানেই খাওয়া দাওয়া । তবে এখন সবাই হেলথ কন্সিয়াস । তাই এবারের পুজোয় অন্যান্য সব কিছুর সাথে থাকুক “অয়েল ফ্রি চিকেন” ।

কিভাবে বানাবেন এই তেল ছাড়া চিকেন ! বিশেষ কিছুই নয় ,এ যেন গঙ্গা জলে গঙ্গা পুজোর মতন । ১০ জনের জন্য বানাতে লাগবে প্রায় ৩ কেজি পোলট্রি মুরগির মাংস । প্রথমে মাংস ভাল করে ধুয়ে,পরিষ্কার করে নিতে হবে । মাংসের জল ঝরে গেলে ২৫০ গ্রাম টক দই, পরিমান মতন নুন,হলুদ,পেঁয়াজ কুচি বা বাটা ( আপনার ইচ্ছে মতন ব্যবহার করতে  পারেন) ,প্রয়োজন মতন আদা বাতা,রসুন বাটা ,এক চামচ জিরে গুঁড়ো ,ধনে গুঁড়ো , স্বাদ অনুযায়ী লঙ্কা কুচি ,সামান্য লঙ্কার গুঁড়ো মাখিয়ে প্রায় ঘণ্টা খানেক রেখে দিন ,তারপর কড়াই গরম করে গোটা গরম মশলা দিয়ে একটু গরম হলে ম্যারিনেট করা মাংসটা নাড়তে থাকুন। টকদই থাকার কারনে চিকেন নিজেই সেদ্ধ হবে; অল্প আঁচে রেখে মাংস কষাতে থাকুন , তারপর চিকেন থেকে জল তেল ছাড়লে ঢাকা দিয়ে দিন। ১৫ মিনিট অপেক্ষা করুন । ঢাকনা খুলে গরম মশলা ছড়িয়ে দিন । কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিলেই রেডি তেল ছাড়া চিকেন ।

এটা তো গেল অল্প মশলায় চিকেন ।তবে আপনি যদি মনে করেন তেল ছাড়াই স্পাইসি চিকেন খাবেন, তখন ম্যারিনেত করা চিকেনের মধ্যে কাজুবাজাম বাটা ,কিসমিস বাতা, চারমগজ বাটা ও আপনার ইচ্ছে মতন মশলা দিতে পারেন ।

আসলে চিকেনের নিজের তেলেই চিকেন রান্না হয়ে যায় । এমনিতেও চিকেন রান্নায় তেল কম পরিমানে ব্যাবহার হলে ক্ষতি নেই । বর্তমান মেদ বৃদ্ধির কালে পুজোর সময় এমন রান্না রেসিপি ট্রাই করা যেতেই পারে ।