ছাকনিতে পড়ে থাকা ভিজে চা পাতার গুণ জানেন তো! মোটেও ফেলে দেবেন না । How to use tea leaves after use

Published By: Madhyabanga News | Published On:

রাহি মিত্রঃ মর্নিং এ বেড টি থেকে শুরু করে নাইটে গো টু বেড এও টি , আর এর মাঝে সারাদিনে কতবার যে টি ! তার হিসেব সত্যিই অনেকের কাছে নেই । তো সবেধন নীলমণি এই টি টিকে পান করার পর অর্থাৎ পাতা গুলি কে ব্যবহার করবার পর সকলেই প্রায় ফেলে দেন বলেই মনে হয় বর্জ্য হিসেবে । কিন্তু যদি জানা যায় যে , ব্যবহার করা চা পাতা গুলি আমাদের কত কাজে লাগে , তবে বিশ্বাস কেউই আর চা বানানোর পর পাতাগুলি কে ফেলে দেবেন না । বহুল ব্যবহারে ব্যবহৃত এই চা পাতা গুলি । আজ সেগুলি একটু জানানোর চেষ্টা করব

ইন ডোর আউট ডোর গাছের সার হিসেবে দারুণ কাজে দেয় ব্যবহার করা চা পাতা গুলি । চা ছেঁকে নেবার পর ছাকনিতে থাকা ভিজে চা পাতা গুলি কিছুটা রোদে শুকিয়ে নিয়ে গাছের গোড়ার মাটিতে ছড়িয়ে দিলে তা গাছের পক্ষে অত্যন্ত উপকারী ।
বিশেষত্ব গোলাপ গাছে চা এর পাতা সার হিসেবে ভালো কাজ করে । অফিস ঘরের টেবিলে টবে থাকা ইনডোর প্লান্টের গোড়াতেও ব্যবহার করা চা পাতা দেওয়া গেলে গাছের স্বাস্থ্য ভালো হবে ।

এয়ার ফ্রেশনার হিসেবে চা পাতা ব্যবহার করা যায় । খারাপ গন্ধ দূর করতে কার্পেট বা ফ্রিজে টি ব্যাগ রেখে দেওয়া যেতেই পারে ।

বাথ টি হিসেবে ব্যবহার করা চা পাতার কদর অনেকেই জানেন না । ব্যবহার করা টি ব্যাগ গুলি স্নানের বাথটবে রেখে দেওয়া যেতে পারে বা স্নানের জলে রেখে দিতে হবে । পরে এই জলে স্নান করলে বেশ ফ্রেশ ফিলিং হবে । সাথে সাথে ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পাবে । আবার চুলের জন্য ও বাথ টি বেশ ভালো।

হেয়ার কন্ডিশনার হিসেবে চা পাতা খুব উপকারী । শ্যাম্পু করার পর চুল ধুয়ে নিয়ে চা পাতা ভেজানো জলে শেষবার চুল ধুয়ে নিলে , তা ন্যাচারাল কন্ডিশনারের কাজ করে ।

চোখের তলার কালি দূর করতে চা পাতা দারুন কাজ দেয় । অতিরিক্ত চোখের পরিশ্রম , রাত জাগা বা ঘুমের ব্যাঘাত ঘটলে চোখের নিচে কালি পড়ে । চোখে ফোলা ভাব দেখা যায় । এমন অবস্থায় টি ব্যাগ ঠান্ডা জলে ভিজিয়ে নিয়ে তা যদি চোখের ওপর রাখা যায় তবে চোখের ফোলা ভাব কমে যেতে পারে । সাথে সাথে চোখের ক্লান্তি দূর হয় ।

ত্বকের ব্রণ নিরাময়ে চা পাতা অব্যর্থ । অল্প একটু চা পাতা দিয়ে লিকার তৈরি করে নিয়ে সেই জলে গোটা মুখ ধুয়ে নিলে অবশ্যই ব্রণ সেরে যাবে ।