‘চলো যাই কেরালা’ কাজে ফিরছেন পরিযায়ী শ্রমিকরা

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব প্রতিবেদন: চলো যাই কেরালা’ কাজে ফিরছেন পরিযায়ী শ্রমিকরা। করোনা আবহ, দীর্ঘদিন লকডাউন- এর পরেও পরিযায়ী শ্রমিকদের কেরালা যাওয়া থেমে থাকে নি। এই মুহূর্তে ডোমকল মহকুমায় সব থেকে বেশি সংখ্যক পরিযায়ী শ্রমিকরা ফিরছেন কেরালায়।

‘চলো যাই কেরালা’ রাস্তার দু পাশে এভাবেই তাবু খাটিয়ে দেদার চলছে টিকিট বিক্রির কাজ। মুর্শিদাবাদ জেলার ডোমকল মহকুমার পরিযায়ী শ্রমিকরা ফিরছেন কেরালায় কাজের সন্ধানে। ডোমকল, কালিগঞ্জ, জলঙ্গি, সাগরপাড়া থেকে প্রতি সপ্তাহে কেরালা যাওয়ার গাড়ি ছাড়া হচ্ছে। প্রয়োজন শুধু আধার কার্ড, পঞ্চায়েত সার্টিফিকেট এবং মেডিক্যাল সার্টিফিকেটের। ব্যাস, তাহলেই মুর্শিদাবাদ থেকে কেরালার উদ্দ্যেশ্যে জাত্রা শুরু। মুর্শিদাবাদের বাসিন্দা যারা কেরালায় বিভিন্ন ধরনের কাজ করেন এবং বর্তমানে বাড়িতে বসে আছেন, কেরালা যেতে চাইলেও কোন ভাবেই যেতে পারছেন না, তাদের জন্য এই পরিষেবা, উদ্যোগ নিয়েছেন পরিযায়ী শ্রমিকরাই। কাজ না থাকলে রোজগার কি হবে? সংসারই বা চলবে কি করে? সেই যন্ত্রণার উপলব্ধি থেকেই শুরু হয় বাস পরিবহন।

করোনা আবহ, দীর্ঘদিন লকডাউন- এর পরেও পরিযায়ী শ্রমিকদের কেরালা যাওয়া থেমে থাকে নি। এই মুহূর্তে সব থেকে বেশি সংখ্যক শ্রমিক কাজে ফিরছেন কেরালায়। জন পিছু খরচ সারে চার থেকে পাঁচ হাজার টাকা। গত এক মাসে ১২ টি গাড়ি কেরালার উদ্দেশ্যে রওনা দিয়েছে। প্রতি গাড়ির আসন সংখ্যা ৪৯। শ্রমিকদের জন্য এই পরিষেবা নিয়ে গ্রামে গ্রামে চলছে মাইকিং, লিফলেট বিলিও। খরচ হলেও আবার কাজ পাচ্ছেন, কাজের জায়গায় যাচ্ছেন, এইভেবেই খুশি পরিযায়ী শ্রমিকরা।দারিদ্রতা, বেকারত্বের জ্বালা মেটাতে বাসে চেপেই রওনা দিচ্ছেন পরিযায়ী শ্রমিকরা। জেলার বিভিন্ন প্রান্ত থেকে যাচ্ছেন ভিন রাজ্যে। বর্তমান স্ম্যে দাড়িয়ে যত সমালোচনাই হোক, যতই তর্ক বিতর্ক হোক না কেন- পরিযায়ী শ্রমিকরা বলছেন- চলো যাই কেরালা।

স্পেশ্যাল রিপোর্ট, মধ্যবঙ্গ নিউজ