গ্রাম বাংলার সংস্কৃতি নিয়ে উৎসব শুরু বহরমপুরে । সোমবার হবে যাত্রা

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ ১৯ মার্চঃ বহরমপুর রবীন্দ্র সদনে শুরু হল ‘ মুর্শিদাবাদ জেলা লোক সংস্কৃতি ও আদিবাসী সংস্কৃতি এবং যাত্রা উৎসব।’ রবিবার এই অনুষ্ঠানের উদ্বোধন উপস্থিত ছিলেন মুর্শিদাবাদ জেলার অতিরিক্ত জেলা শাসক উন্নয়ন নির্মাল্য ঘরামী, জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ কৃষ্ণেন্দু রায়, জেলা তথ্য সংস্কৃতি আধিকারিক ও দপ্তরের তথা শহরের বিশিষ্ট জনেরা।

এদিন বহরমপুর রবীন্দ্রসদনের মঞ্চ জেলার শিল্পী দুলালী চিত্রকর ও তাঁর সহযোগীরা কবিগান পরিবেশন করেন। দুলালী বলেন, এই জেলায় প্রায় ৪০ বছর ধরে তিনি গান করে আসছেন। আজ ৩০ মিনিট তিনি মঞ্চ মাতিয়েছেন কিন্তু, সারারাত মঞ্চ জমিয়ে রাখার ক্ষমতা রাখেন তিনি।

মঞ্চে ফকির গান পরিবেশন করতে ওঠেন আমানত ফকির

এরপর মঞ্চে ফকির গান পরিবেশন করতে ওঠেন আমানত ফকির ও তাঁর সম্প্রদায়। ফকির গানের তালে এদিন দর্শকদের মন জয় করেন আমানত। তিনি বলেন, বহরমপুরে তিনি আগেও এসেছেন এই মঞ্চে গান পরিবেশন করে তিনি খুব মজা পেয়েছেন। বারবার এই মাটির টানে ফিরে আসতে চান তিনি।
মঞ্চে পরিবেশিত হয় কাজল বিত্তারের রায়বেঁশে নৃত্য

এরপর মঞ্চে পরিবেশিত হয় কাজল বিত্তারের রায়বেঁশে নৃত্য। মুর্শিদাবাদ জেলার বড়ঞা থানার এই রায়বেঁশে দল এদিন শহরের প্রচুর মানুষের হাততালি পাথেয় করে।
মুর্শিদাবাদ জেলা লোক সংস্কৃতি ও আদিবাসী সংস্কৃতি এবং যাত্রা উৎসব চলবে আগামী ২১ মার্চ পর্যন্ত। সোমবারের বিশেষ আকর্ষন যাত্রাপালা শেষপ্রদীপ ।