গার্লস কলেজ, বহরমপুর কলেজে ভর্তির ফর্ম ফিলাপ কবে ? Latest Admission Information Berhampore College Girls College

Published By: Madhyabanga News | Published On:

বেদান্ত চট্টোপাধ্যায়ঃ উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা হয়েছে বেশ কিছুদিন এবার স্বপ্ন পূরণের জন্য স্নাতকস্তরে ভর্তির পালা। গত ৩০ শে জুন উচ্চশিক্ষা দপ্তর নির্দেশ দিয়েছে আগের মতোই কলেজ গুলিতে ভর্তি হতে পারবে ছাত্র-ছাত্রীরা। এবার প্রশ্ন শহর বহরমপুরের কলেজ গুলিতে ভর্তির প্রক্রিয়া কবে শুরু হচ্ছে!কোন কলেজে কি কি বিষয়ে আবেদন করতে পারবে ছাত্র-ছাত্রীরা?

বহরমপুর কলেজ সূত্রে জানা যাচ্ছে আগামী ১৭ ই জুলাই ভর্তির নোটিফিকেশন দেবে বহরমপুর কলেজ এবং নির্দেশ মেনেই ১৮ ই জুলাই থেকে অনলাইনে আবেদন করতে পারবে পড়ুয়ারা। বহরমপুর কলেজের অধ্যক্ষ ডঃ সমরেশ মন্ডল জানাচ্ছেন,“সরকারি নির্দেশিকা মেনেই সম্পূর্ণ ভর্তির প্রক্রিয়া হবে। অনার্সের পাশাপাশি পাস কোর্সেও ভর্তি হতে পারবে ছেলে মেয়েরা। সম্পূর্ণ নিয়ম মেনেই মেধা তালিকা প্রকাশ করা হবে।মেরিট লিস্ট ব্যতীত কেউ ভর্তি হতে পারবে না। কাউন্সিলিং এর সময় যদি কেউ অনুপস্থিত থাকে তবেই পরবর্তী তে তাঁকে দ্বিতীয় সুযোগ দেওয়া হবে না।”
বহরমপুর কলেজে পড়ুয়ারা বাংলা, ইংরেজি, সংস্কৃত, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, ভূগোল, ইকোনমিক্স, গণিত, স্ট্যাটিসটিক্স, ফিল্ম স্টাডি ও অ্যাকাউন্টেন্সি বিভাগে স্নাতক স্তরে ভর্তির জন্য আবেদন করতে পারবে। এছাড়াও পাস করছেও আবেদন করতে পারবে পড়ুয়ারা।

পাশাপাশি বহরমপুর গার্লস কলেজের ভর্তির প্রক্রিয়া নোটিশ কলেজের ওয়েবসাইটে দেওয়া হবে ১১ জুলাই থেকে। উচ্চশিক্ষা দপ্তরের নির্দেশিকা মেনেই ১৮ জুলাই থেকে ভর্তির জন্য ফর্মফিলাপ করতে পারবে ছাত্রীরা ।৫ ই অগাস্ট বন্ধ হবে আবেদন প্রক্রিয়া। বহরমপুর গার্লস কলেজের অধ্যক্ষ ডঃ হেনা সিনহা জানান, “৫ই অগাস্ট এর পর আবেদন প্রক্রিয়া শেষ হলে তারপর নিয়ম মেনে কাউন্সিলিং চলবে। এবং নির্দিষ্ট ডেট অনুযায়ী ভর্তি ও ক্লাস শুরু হবে।মোট ১৯ টি বিভাগে ছাত্রীরা স্নাতক স্তরে ভর্তির জন্য আবেদন করতে পারবে।এছাড়াও একাডেমিক কমিটির মিটিং এ ঠিক হয়েছে অনার্সের পাশাপাশি পাস করছেও ছাত্র-ছাত্রীরা কোন বিষয় নেবে সেটারও কম্বিনেশন ঠিক করা হয়েছে।” বহরমপুর গার্লস কলেজে ছাত্রীরা বাংলা, ইংরেজি, সংস্কৃত, ইতিহাস, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, সোসিওলজি /সমাজবিদ্যা, দর্শন, ইকোনমিক্স, ফিজিক্স, কেমিস্ট্রি, অংক, কম্পিউটার সাইন্স, জুলজি, বোটানি, ফিজিওলজি ও পরিবেশবিদ্যা বিভাগে স্নাতক স্তরে আবেদন করতে পারবে।

স্নাতক ও স্নাতকোত্তর স্তরে কিভাবে ভর্তির প্রক্রিয়া চলবে, কবে থেকে ক্লাস শুরু সেটা নিয়েও বিস্তারিত বলা হয়েছে ঐ নির্দেশিকায়। স্নাতক স্তরে ১৮ই জুলাই থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে।আবেদন প্রক্রিয়া শেষ হবে ৫ ই অগাস্ট। ১৬ ই অগাস্ট এর মধ্যে প্রকাশ করতে হবে মেধাতালিকা এবং ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। এবং ১৯ শে সেপ্টেম্বরের মধ্যে নতুন বর্ষ অর্থাৎ প্রথম( 1st semester ) সেমেস্টার এর ক্লাস শুরু করতে হবে। স্নাতকোত্তরে ভর্তির বিষয়েও বলা হয়েছে নির্দেশিকায়। উচ্চশিক্ষা দপ্তর সূত্রে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয় গুলো কে ৩১শে অগাস্ট এর মধ্যে স্নাতক স্তরের অর্থাৎ গ্রাডুয়েশনের রেজাল্ট বের করতে হবে, এবং ১ লা সেপ্টেম্বর থেকেই অনলাইনের মাধ্যমে স্নাতকোত্তর বিভাগে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে আবেদন করতে পারবে ছাত্র-ছাত্রীরা।

১৫ ই সেপ্টেম্বর স্নাতকোত্তর বিভাগে অনলাইনে আবেদন প্রক্রিয়া শেষ হবে। ২০ সেপ্টেম্বরের মধ্যে প্রকাশ করতে হবে মেধা তালিকা। এর পরবর্তীতে ২১ শে অক্টোবরের মধ্যে বিশ্ববিদ্যালয় গুলিকে সম্পূর্ণ করতে হবে ভর্তির প্রক্রিয়া। এবং ১লা নভেম্বরের মধ্যেই স্নাতকোত্তরে স্তরে ক্লাস শুরুর সম্ভাব্য দিন ঘোষণা করেছে উচ্চ শিক্ষা দপ্তর।