গামছায় মুড়ি লংকা, ঢাক নিয়ে কলকাতা রওনা দিচ্ছেন মুর্শিদাবাদের ঢাকিরা

Published By: Madhyabanga News | Published On:

দেবনীল সরকারঃ কাঁধে ঢাক। বুকে পুজোর চাপা উত্তেজনা। আর মাথায় কাজের চিন্তা।  পুজোর আগে ঢাকির দল রওনা দিল কলকাতা । ইকো পার্কের দুর্গাপুজোয় ঢাক বাজাতে যাচ্ছেন  কান্দির দুই ভাই সত্যম আর উত্তম। শুক্রবার বহরমপুর স্টেশন থেকে  লালগোলা প্যাসেঞ্জারে চেপে রওনা দিলেন কলকাতায়। এই ট্রেনে  অনেকেই যাচ্ছেন কলকাতা। স্টেশন চত্বরে জমেছে ভিড়। কেউ ঘুরতে, কেউবা কলকাতার ঠাকুর দেখতে আর কেউ যাচ্ছেন পুজোর আগে কিছু রোজগারের তাগিদে।

পুজোর কদিন ঢাক বাজিয়ে রোজগার হয়।

কান্দি মহকুমার খড়গ্রাম থানার খেঁসর গ্রামের বাসিন্দা সত্যম দাস ও তার ভাই উত্তম দাস। সারা বছর ধরে অন্যের জমিতে ভাগচাষ, জলের কল-পাইপ মেরামতির কাজ, ইলেকট্রিকের কাজ — এরকম নানাবিধ কাজ করেন তারা। কিন্তু পুজোর সময় ঢাক নিয়ে কলকাতা পাড়ি দেন দুই ভাই । এবছর তাদের গন্তব্য কলকাতার ইকো পার্ক।

ভিড় জমেছে স্টেশনে

সত্যম ও উত্তমের সাথে রয়েছে তাদেরই মহল্লার দুই কিশোর। ঢাকের সাথে কাসর ঘণ্টা বাজাবে তারা। আগেই পৌঁছে গেছে তাদের বাকি সঙ্গীরা। আজ রাতের ট্রেনে সত্যমরা পাড়ি দেবে তিলোত্তমা নগরীতে। গামছায় মুড়ি লঙ্কা বেঁধে ঢাক কাঁসর নিয়ে ট্রেনে উঠবে তারা, ফিরবে পুজো কাটিয়ে।

সত্যমের কথায় , পুজো কাটিয়ে ঘুরে এসে আবার কাজ থাকবে না। আমরা বহরমপুরেও ডাক্তার উকিলের বাড়িতে প্লাম্বারের কাজ করি।  শেষে আর্জি, কোনো কাজ থাকল বলবেন।