গান ভালোবেসে পসরা জমান খড়গ্রামের নবী সেখ, ফেরিওয়ালার গলায় কিশোর কুমার, বাপ্পি লাহীড়ি

Published By: Madhyabanga News | Published On:

রবীন্দ্রনাথ কৈবর্তঃ একটা বাইক। সেই বাইকেই সাজানো পসরা। পসরা বলতে হজমের ওষুধ, মাজার ব্যাথা কমানোর দাওয়াই। আছে মাথার চুল কালো রাখার তেল থেকে ফ্যাট কমানোর মেডিসিন। গ্রামে গ্রামে এই সবই ফেরি করেন খড়গ্রামের নবী সেখ।
এসবের মাঝেও জীবনের শখ, মানুষকে গান শোনানোর । ইচ্ছে, একদান গান শুনে প্রশংসা করবে সবাই। গান গেয়ে শোনান গ্রামের জলসাতেও। তবে গান গেয়ে ওঠেন বিক্রিবাটা সারতে সারতেই। জলসার বাইরে পাড়ার মোড়ে বা বাড়ির দাওয়ায় আপনি শুনতেই পারেন নবীর গলায় কিশোর কুমার, কুমার শানুর গান।

খড়গ্রামের মহাম্মদপুরের বাসিন্দা নবী জানাচ্ছেন ,অভাবের তাড়নায় ছোটবেলায় পড়াশোনার পাঠ শেষ হয় ক্লাস সেভেনেই। সংসারের হাল ধরতে রাজমিস্ত্রীর কাজ করেছেন। এখন পাড়ায় পাড়ায় আয়ুর্বেদিক ওষুধ বিক্রি করেই চলে সংসার । তবে বাইকে করে ফেরির সাথেই নিজের শখকেও বাঁচিয়ে রেখেছেন তিনি । মাইক হতে কখনো কুমার শানু কখনো বাপ্পী লাহিড়ীর হওয়া গান গেয়ে অবাক করছেন এই যুবক ।
কারো কাছে গান না শিখলেও সুর, ছন্দে এলাকাবাসীদের মন কেড়েছেন নবী । কখনো কখনো ফেরি করতে করতেই গেয়ে ওঠেন , “চিরদিনই তুমি যে আমার”; আবার কখনও, “ দিল কা আলম ম্যে ক্যা বাতাউ তুঝে”।