খুলল স্কুল , খুশি শিক্ষক পড়ুয়ারা

Published By: Madhyabanga News | Published On:

রাহি মিত্রঃ বহরমপুরঃ ২০২১  সালের সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সরকারের  । অক্সিজেনের কাজ করবে এই সিদ্ধান্ত  । কোনো লাভ হয়না অনলাইনের ক্লাসে ।  ভারতের বিশ্বকাপে হারের দুঃখ ভুললাম  আজ স্কুলে গিয়ে  । ক্লাস রুমে গিয়ে  । ছাত্রদের সামনে গিয়ে  । স্বাগত  স্কুল খোলার সিদ্ধান্ত কে । চুয়াপুর বিদ্যানিকেতন উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষক দেবাশীষ সান্যাল   ,  রীতিমতো উত্তেজিত একইসাথে আবেগ তাড়িত গলাতে স্কুল খোলার সিদ্ধান্ত কে অভিনন্দন জানালেন এভাবেই ।

 

অমরারগড়  হাই স্কুল বর্ধমান এর শিক্ষক সুজয় রায়   বহরমপুরের মধুপুরের বাসিন্দা  । খুবই আনন্দিত তিনি  ।জানালেন,   রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে  একশো শতাংশের বেশি স্বাগত জানাচ্ছি ।  আজ ভোরের প্রথম বাসে রওনা দিয়েছি পূর্ব বর্ধমানের উদ্দেশ্যে ।   আরও জানালেন , সরকারিভাবে স্কুলকে পুরো স্যানিটাইজ  করা হয়েছে   । সব পরিষ্কার করা হয়েছে  ।ব্লক গুলো সাহায্য করছে খুব  । খুব আনন্দ হচ্ছে আবার ক্লাস রুমে যাবো  ,ছাত্রদের পড়াতে পারবো আগের মতই ।

 

মোমিনাবাদ নজরুল মাধ্যমিক শিক্ষাকেন্দ্র  , নবগ্রাম এর ম্যাথমেটিক্সের টিচার রঞ্জিত সরকার একই সুরে সুর মেলালেন   । জানালেন খুব ভালো লাগছে স্কুল খুলছে তাই  । বাড়িতে বোর  লাগছিল এতদিন ধরে ।

প্রায় দু’বছর পর খুলল স্কুল  ।  সব ক্লাস নয় । নবম থেকে তার উঁচু পর্যন্ত  । অর্থাৎ নবম থেকে দ্বাদশ  ,কলেজ  ,বিশ্ববিদ্যালয় পর্যন্ত  ।তবে সরকারি  এই সিদ্ধান্ত নিয়ে প্রায় সব মহলে উঠেছে নানা প্রশ্ন  । বড়রা তো যাবে স্কুল বা কলেজে  ।শিশু শ্রেণী থেকে ছোট পড়ুয়াদের কি হবে   ? তাদের স্কুলজীবন কবে শুরু হবে  ?  শিশু মনে বিরূপ প্রতিক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে বলে উঠে আসছে অভিভাবক মহল থেকে ।

কোন কোন মনোবিদদের মতেও একই কথা আসছে । সরকারি তরফে এমনটাই জানানো হয়েছে যে , ধাপে ধাপে সব ক্লাস খুলবে পরিস্থিতি বুঝে । শিশু শ্রেণি থেকে প্রাথমিক বিভাগ সহ উচ্চ প্রাথমিক খুলে দেওয়া হবে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে  ।আর অনলাইন পদ্ধতি সর্বজন সমর্থিত নয় ।  মুষ্টিমেয় কিছু পড়ুয়া এই পদ্ধতিতে আংশিকভাবে ক্লাস করেছে  ।যাতে তেমন কিছু উন্নতি হয়নি  ,এমনটাই দাবি অধিকাংশ অভিভাবক শিক্ষক পড়ুয়াদের  । এই পদ্ধতিতে শিক্ষাদান মোটেও গ্রামাঞ্চলে কোন প্রভাব ফেলতে পারেনি  । অনলাইন শিক্ষা পদ্ধতি যে খানে আছে সেখানে  না আছে পরিকাঠামো পরিবেশ , আর না আছে প্রশিক্ষণ  ।তাই অবিলম্বে স্কুল  খুলে যাক  ।এমনই দাবি অধিকাংশ  মহলে । তবে অবশ্যই প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেই এ কাজ করা উচিত ।