কোভিড যুদ্ধে প্রাণ গিয়েছে চিকিৎসকের, অক্সিজেন প্ল্যান্ট উদ্বোধন করলেন স্ত্রী

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ব্যুরোঃ১৬জুনঃ মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজের মাতৃসদন কোভিড হাসপাতালে অক্সিজেন সরবরাহের জন্য একই দিনে এক সাথে   এলএমও (LMO) প্ল্যান্ট ও পিএসএ (PSA) অক্সিজেন প্ল্যান্টের উদ্ধোধন হল মঙ্গলবার । সম্প্রতি প্রয়াত হয়েছেন  মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের ডাঃ সন্দীপন মন্ডল। কোভিড আক্রান্ত হয়েও সেরে উঠেছিলেন তিনি চলছিল চিকিৎসা, কোভিড পরববর্তী অসুস্থতায়  প্রাণ হারান তিনি।   ডাঃ সন্দীপন মণ্ডলের  স্ত্রী অবন্তিকা মার্জিত এদিন অক্সিজেন প্ল্যান্টের  আনুষ্ঠানিক উদ্বোধন করেন।   অক্সিজেনের অভাবে আর কেউ যাতে প্রাণ না হারায়, সেই কামনা করেন তিনি।

 

উপস্থিত ছিলেন মুর্শিদাবাদ জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডা প্রশান্ত বিশ্বাস, মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সুপার ডা একে বেরা সহ স্বাস্থ্য প্রশাসক ও বিশিষ্ট চিকিৎসকেরা। করোনা চিকিৎসায় অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করবে এই প্ল্যান্ট।

চিকিৎসকরা জানান,  কোভিডের চিকিৎসার অন্যতম ওষুধ অক্সিজেন। এতোদিন অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করা হচ্ছিল। এবার আর সিলিণ্ডার রিফিল করার চিন্তা থাকবে না ।

পিএসএ প্লান্টের উদ্বোধন হয় মঙ্গলবার । সরাসরি অক্সিজেন সরবরাহ হবে প্ল্যান্ট থেকে  । হাসপাতালকে ভরসা করে থাকতে হবে না সিলিন্ডার রিফিল করার উপর। প্রেসার সুইং অ্যাডরপশন (পিএসএ) মেডিকেল অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট স্থাপনের জন্য খরচ হয়েছে  পি এম কেয়ার্স ফান্ডের অর্থ।

জেলা সদরের সরকারী হাসপাতালে পিএসএ অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট স্থাপনের মূল উদ্দেশ্য হল জনস্বাস্থ্য পরিকাঠামোকে আরও জোরদার করা এবং এই হাসপাতাল গুলিতে অক্সিজেন উৎপাদন ব্যবস্থা বজায় রাখা। এই জাতীয় ক্যাপটিভ অক্সিজেন জেনারেশন ব্যবস্থা এই হাসপাতালগুলি তো বটেই সাথে জেলার প্রতিদিনকার মেডিকেল অক্সিজেনের চাহিদাও পূরণ করবে। এছাড়াও তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) ক্যাপ্টিভ অক্সিজেন উৎপাদনের  উপর “টপ আপ” হিসাবে কাজ করবে। এই ধরনের সুদূর প্রসারী ব্যবস্থা জেলাগুলির সরকারী হাসপাতালগুলিতে আকস্মিকভাবে অক্সিজেন সরবরাহ যাতে বিঘ্নিত না হয় তা নিশ্চিত করবে এবং কোভিড-১৯ রোগী ছাড়াও অন্যান্য রোগীদের পর্যাপ্ত নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহের বিষয়টি সুনিশ্চিত করবে। লিকুইড মেডিকেল অক্সিজেন ( এলএমও) প্ল্যান্টও খুব কার্যকরী হবে চিকিৎসা ব্যবস্থায়।