কেন আজ আন্তর্জাতিক প্লাস্টিক ব্যাগ-মুক্ত দিবস ? International Plastic Bag Free Day

Published By: Madhyabanga News | Published On:

পরিবেশ নিয়ে চিন্তা বাড়ছে সব মানুষের। সকলের প্রিয় এই পরিবেশের পক্ষ বিষ হচ্ছে প্লাস্টিক। প্লাস্টিক ব্যাগ থেকে হওয়া  দূষণ নিয়ে চিন্তিত বিশ্বের সমস্ত পরিবেশ বিজ্ঞানীও । আজকের দিনে  আন্তর্জাতিক প্লাস্টিক ব্যাগ মুক্ত দিবসে জেনে নিই কেন আমাদের প্লাস্টিক ব্যাগ বর্জন করা উচিত ।

প্লাস্টিকের মূল সমস্যা হল,  প্লাস্টিক-কে সহজে ধ্বংস করা যায় না। প্লাস্টিক-কে যখন  পোড়ানো হয় তখন সেটি বিষাক্ত ধোঁয়ার সৃষ্টি করে। এই ধোঁয়া মানুষের শরীরের পক্ষে খুব ক্ষতিকত।  প্লাস্টিকের বর্জ্য পদার্থ অনেক সময় জলে ফেলে দেওয়া হয়।  জলজ সমস্ত প্রাণীর  প্রাণ সংশয়ের কারণ হয়ে দাঁড়ায় সেই প্লাস্টিক । ক্ষতি হয় জলের গাছপালারও।

সামগ্রিক ভাবে প্লাস্টিকে দম আটকে আসে পৃথিবীর। সবদিকথেকেই প্লাস্টিক একটি সাংঘাতিক ক্ষতিকর বস্তু।  প্লাস্টিক রসায়নিকভাবে  বেশ কিছু যৌগের পলিমার রূপ। এগুলির ফলে  মানুষের শরীরে দীর্ঘমেয়াদি বিষক্রিয়া সৃষ্টি হয়।

পশুপাখি বা মাছ অনেক সময়েই  সময়েই খাবার ভেবে  প্লাস্টিক প্যাকেট  খেয়ে ফেলে। প্রতিবছর  প্লাস্টিকের কারণে মৃত্যু হয় লক্ষ লক্ষ প্রাণীর। আবার বিভিন্ন প্রাণী থেকে  তাদের থেকে খাদ্যশৃঙ্খলের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করে  প্লাস্টিকের বিষ।

প্লাস্টিক ব্যাগের  বিকল্প ব্যাগ আমরা ব্যবহার করতে পারি। যে বিকল্পগুলি আমাদের নাগালের মধ্যে সেগুলি হলঃ কাগজের ব্যাগ, কাপড়ের ব্যাগ এবং পাটের ব্যাগ। মুদির দোকানের জিনিসপত্র নেওয়ার সময়  নিজের ব্যাগে কাগজের ঠোঙাতে নিন। প্লাস্টিক নেবেন না।  দোকান থেকে কোন জিনিস প্লাস্টিকের প্যাকেটে বাড়ি নিয়ে এলে পরের দিন সেই প্লাস্টিক ফিরিয়ে দেওয়াই ভালো।

প্লাস্টিক ব্যাগের ব্যবহার বন্ধ করতে, মানুষকে সচেতন করতেই আজকের দিনটি আন্তর্জাতিক প্লাস্টিক ব্যাগ-মুক্ত দিবস- International Plastic Bag Free Day হিসেবে পালন ক্লরা হয়।