কিং কোহলি ৩২ এ

Published By: Madhyabanga News | Published On:

ইমাজিন ডেস্ক, ৫ নভেম্বরঃ ৩২ বছরে পা দিলেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। ২০১১ সালে দেশকে বিশ্বকাপ এনে দেন বিরাট বাহিনী। আন্তর্জাতিক ক্রিকেটে ২১,৯০১ রান, ৭০ টি সেঞ্চুরির মালিক বিরাট কোহলি । ক্রিকেটে ভারতীয় অধিনায়ক হিসেবে দলকে সর্বাধিক টেস্ট জিতিয়েছেন । টি২০ তে শীর্ষস্থানীয় ‘রান গেটার’ বিরাটকে টুইট করে শুভেচ্ছা জানিয়েছে বিসিসিআই। আইসিসি’র একদিনের ক্রিকেটে ব্যাটিং র‍্যাংকিকে শীর্ষস্থানে আছেন বিরাট। বর্তমানে আইপিএল’র রয়াল চ্যালেঞ্জার্স ব্যাংগালোরকে নেতৃত্ব দিচ্ছেন তিনি।
বিরাট কোহলিই প্রথম ক্রিকেটার যিনি দুই দেশের মধ্যে খেলা একটি সিরিজের ৫০০ রানের বেশি রান করেন। ২০১৮ তে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের সময় , তিনি দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে ৫০০ রানের বেশি রান করা প্রথম ক্রিকেটার হয়েছিলেন। ছয় ম্যাচে ৫৫৮ রান করেছিলেন বিরাট। ভারত সিরিজ জিতেছিল ৫-১ ব্যবধানে।
ভারতীয় ক্রিকেটারদের মধ্যে একদিনের ম্যাচে দ্রুততম সেঞ্চুরীর মালিক বিরাট কোহলি । ২০১৩ সালে জয়পুরে ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে ক্রিকেট ম্যাচে ৫২ বলে সেঞ্চুরী করেন বিরাট। আন্তর্জাতিক ক্ষেত্রে এই রেকর্ডের মালিক যদিও এবি ডেভিলিয়ার্স।
এক দিনের ক্রিকেটে দশ হাজার রানের গন্ডি টপকাতে কেবলমাত্র ২০৫ ইনিংস ব্যাট করেছেন বিরাট। বিরাটের আগে এই রেকর্ডের মালিক ছিলেন শচীন তেন্ডুলকর । শচীন দশ হাজার রান করতে খেলেছিলেন ২৫৯ ইনিংস। ২০১৮ তে এই রেকর্ড ভাঙেন বিরাট। গড়ে নেন নিজের রেকর্ড।
বিরাটের জন্ম দিনে উচ্ছাস ক্রিকেট মহলে।