কাজ করে না দুটো পা । রক্তদানে মানবতার নজির সুতির দশরথের

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ  দুই  পায়ে চলার শক্তি নেই তাঁর । তবে  শারীরিক প্রতিবন্ধকতাকে উপেক্ষা করেই এক মূমূর্ষ রোগীকে রক্ত দিতে এগিয়ে এলেন সুতির কাশিমনগরের বাসিন্দা দশরথ দাস। প্রতিবন্ধকতাকে হার মানিয়ে প্রায় ৩০ কিলো মিটার পারি দিয়ে জঙ্গিপুর মহকুমা হাসপাতালে ছুটলেন রক্ত দিতে। দশরথের এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছে রোগীর আত্মীয় থেকে শহরের মানুষ।

সুতির হাসানপুর গ্রামের বাসিন্দা বছর ১১ সুমাইয়া সুলতানা শারীরিক অসুস্থতা নিয়ে বেসরকারি হাসপাতালে ভর্তি হন । তাঁর অস্ত্রপ্রচারের জন্য o নেগেটিভ রক্তের প্রয়োজন পরে। এরপরই পরিবার স্বেচ্ছাসেবী সংস্থার সাথে যোগাযোগ করে, খোঁজ মেলে সুতির কাশীমনগর জমা গ্রামের বাসিন্দা দশরথ দাসের। শনিবার সকালে বাড়ি থেকে বেড়িয়ে বাসে করে জঙ্গিপুরে প্রায় ৩০ কিলো মিটার যাত্রা করে সে। এরপর একাই বিকল পা নিয়েই ছোটে জঙ্গিপুর ব্লাড ব্যাঙ্কে রক্ত দিতে।

দশরথ দাসের পরিবারে রয়েছে বাবা মা ও আরও তিন ভাই। বাড়ির মেজ ছেলে দশরথ নিজে গৃহশিক্ষক। এই নিয়ে চারবার রক্তদান করলেন তিনি। জখনই কোথায় কারও ও নেগেটিভ রক্তের প্রয়োজন হয় তখন সেখানেই ছোটেন তিনি। এই সময়ে ও নেগেটিভে রক্ত পেয়ে খুশি রোগির পরিবার, তবে দশরথের রক্তদানে এগিয়ে আসা অনুপ্রাণিত করবে আরও অনেককেই ।