ওয়েদার চেঞ্জে সাবধান ! বললেন ডাঃ অনির্বাণ দত্ত Health Tips

Published By: Madhyabanga News | Published On:

বেলা যত বাড়ছে রোদের তাপমাত্রা ছাড়াচ্ছে। দাবদাহে গরমে কীভাবে সুস্থ থাকবেন, কী  খেলে শরীর ঠিক থাকবে ?  বিশদ জানালে ডাঃ অনির্বাণ দত্ত । কথা বললেন বেদান্ত চট্টোপাধ্যায়।                                   ডাঃ অনির্বাণ দত্ত জানানঃ  “ঠান্ডা থেকে হঠাৎ করে কিন্তু গরমটা পড়েছে এই ওয়েদার চেঞ্জ এর সময়টা সকলকেই একটু সাবধানে থাকতে হবে । সময়টায় বিভিন্ন ভাইরাল ইনফেকশন গুলো দেখা যায় । সাধারণভাবে জ্বর সর্দি কাশি এগুলো বেশি দেখা যায় । এগুলো নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই । সময় সব থেকে বেশি প্রয়োজন প্রচুর পরিমাণে জল খাওয়া। যারা বাইরে যাচ্ছেন  তাদের অন্তত ছাতা ব্যবহার করাটা খুব প্রয়োজন। অবশ্যই শোধিত জল খাওয়াটা বিশেষ করে প্রয়োজন” ।

যে বিষয়গুলি এড়িয়ে চলা উচিত :  “ বাইরের কোনো কাটা ফল না খাওয়াই ভালো । রাস্তার ধারে খোলা অবস্থায় অনেক সময় বিভিন্ন ফলের রস পাওয়া যায় ,সেগুলো এড়িয়ে চলা ভালো । খেলে ডাবের জল খাওয়া যেতে পারে । আবার ও বলছি জলটা প্রচুর পরিমাণে খেতে হবে । খাওয়াটা অল্প খেতে হবে ।
সব সময় নিজেকে পরিস্কার পরিচ্ছন্ন রাখা । রাত্রি বেলায় ঘুমনোর আগে নিজেকে পরিছন্ন রাখা ,গরমে এটা খুব ইম্পর্ট্যান্ট”  ।

প্রসঙ্গক্রমে ডা: দত্ত করোনার চতুর্থ ঢেউ প্রসঙ্গে বলেন  , “করোনার চতুর্থ ঢেউ কবে আসবে , কখন আসবে এটা তো ওইভাবে বলা সম্ভব না । তবে মাস্ক সময় পরতে হবে । এত দিনে তো সেটা অভ্যাস হয়ে যাওয়ার কথা ! ”