‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ – তে আলোচনা সভা মুর্শিদাবাদ সাংবাদিক সংঘে

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ ৩ রা মে সারা বিশ্বে উদযাপিত হয় ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’। ১৯৯৩ সালে জাতীয় সংঘ এই দিনটিকে ‘প্রেস ফ্রিডম ডে’ হিসেবে ঘোষণা করে। প্রেস ফ্রিডম ইনডেক্সে ভারতের স্থান ছিল ১১, যা নামতে নামতে বর্তমানে ১৬১ তম স্থানে নেমে এসেছে। যা সংবাদ মাধ্যমের কর্মীদের ক্ষেত্রে মোটে আশার কথা নয়।

বুধবার মুর্শিদাবাদ ডিস্ট্রিক্ট জার্নালিস্ট এসোসিয়েশনের সভাকক্ষে এদিন একটি গুরুত্বপূর্ণ আলোচনা সভার আয়োজন করা হয়। এদিন জেলার বিভিন্ন প্রান্ত থেকে বহু সাংবাদিক এদিনের সভায় অংশ গ্রহণ করেন। এদিনের সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ ডঃ অজয় অধিকারী। অধ্যাপক অধিকারীর বক্তব্যে উঠে আসে সংবাদমাধ্যম কর্মীদের কাজের ক্ষেত্রে সমস্যার কথা। উঠে আসে কিভাবে কাজ করতে গিয়ে বাধার মুখে পড়তে হচ্ছে সংবাদ মাধ্যমকে সে কথাও। এছাড়াও এদিনের আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট প্রবন্ধিক প্রকাশ দাস বিশ্বাস ও বিশিষ্ট লেখক চন্দ্র প্রকাশ সরকার। তাঁরাও আলোচনা করেন বর্তমানে প্রেসের স্বাধীনতা হানি তো বটেই বাক স্বাধীনতার ক্ষেত্রেও নেমে আসছে চাপ। যা ভবিষ্যৎ পরিস্থিতিকে আরও শঙ্কার দিকে নিয়ে যেতে পারে।

এসব আলোচনার পাশাপাশি জেলার বিশিষ্ট সাংবাদিকরা তাঁদের জেলায় কাজের অভিজ্ঞতা, কাজ করতে গিয়ে যে বাধা বিপত্তির মুখে পড়তে হয়, তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এদিনের সভায় সাংবাদিকদের পাশাপাশি শহরের শুভবুদ্ধি সম্পন্ন মানুষেরাও আলোচনা শুনতে আসেন।