অর্থনীতির অধ্যাপক থেকে প্রশাসক, প্রয়াত রবীন মজুমদার; ওপার বাংলা থেকে এসে দারিদ্রের সাথে লড়াই

Published By: Madhyabanga News | Published On:

অর্থনীতির অধ্যাপক রবীন মজুমদার প্রয়াত হয়েছেন। বয়স হয়েছিল ৭৬। ১৯৪৫ সালের ১লা জানুয়ারি ঢাকার কাছেই নবাবগঞ্জের গালিম পুর গ্রামে জন্ম হয়েছিল রবীন মজুমদারের। দেশ ভাগের পর চলে আসেন ভারতে। রানাঘাটে রুপশ্রী পল্লী সরকারী উদবাস্তু শিবিরে আশ্রয় নেন পরিবারের বাকিদের সাথেই। সেখান থেকে বরানগরে পরিবারের সবাই চলে যান। সাথে যান রবীনও। পড়াশোনা করেন কলেজে।
রবীন মজুমদারের পরিবার দীর্ঘদিন থেকে বাম রাজনীতির সাথে যুক্ত। দাদা দীনেশ মজুমদার ছিলেন রাজ্যের বাম আন্দোলনের শীর্ষনেতা। মেধাবী ছাত্র রবীন মজুমদার খুব বয়েসেই অধ্যাপনার চাকরি পান।

১৯৭১ সালে অর্থনীতির অধ্যাপক হিসাবে বহরমপুর কলেজে অধ্যাপনার কাজে যোগ। দীর্ঘদিন এই কলেজে অর্থনীতি বিষয়ে অধ্যাপনা করেছেন তিনি। ২০০৪ সালের ৩১ ডিসেম্বর চাকরি থেকে তিনি অবসর গ্রহণ করেন।
যুক্ত হয়েছেন অধ্যাপকদের আন্দোলনের সাথেও।
পশ্চিমবঙ্গ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (WBCUTA) সংগঠনের জেলা সম্পাদক ছিলেন দীর্ঘদিন । ছাত্রদের মধ্যেও ছিল তার জনপ্রিয়তা । মুর্শিদাবাদ জেলা প্রাথমিক শিক্ষা সংসড এবং স্কুল সার্ভিস কমিশনের উত্তরাঞ্চল জোনের সাথেও যুক্ত ।

দীর্ঘজীবনে শিক্ষার জগতের একাধিক দিকের সাথে জড়িত ছিলেন রবীন মজুমদার। ছিলেন বাম রাজনীতির কর্মীও। কিন্তু রাজনৈতিক পরিচয় ছাপিয়ে শহরের সমস্ত রাজনৈতিক মতের মানুষের মধ্যে ছিল রবীন মজুমদারের প্রভাব।