একেন বাবু, হন না কাবু ! একেন সেনের হাল হাকিকত লিখলেন প্রীতম দাস

Published By: Madhyabanga News | Published On:

একেন বাবু, হোন না কাবু। অন্য রকম ডিটেকটিভ । এক্কেবারে আলাদা। কেমন দেখছেন একেন সেনকে ? লিখলেন প্রীতম দাস                                                                                                                                                                                                                                                                                                                                                                 2018 তে প্রথম হইচই ফেলেন তিনি । বাংলায় মানিক বাবু বা শরদিন্দু বাবুর তৈরী চিরাচরিত ছকের বাইরে গিয়ে, “হইচই” এর হাত ধরে আসেন ‘একেন বাবু’, এক সাদামাটা গোলগাল চেহারার, খাদ্যরসিক ডিটেকটিভ ।  আদ্যোপান্ত বাঙালী, ডাল -ভাত – আলু পোস্ত আর কচি পাঁঠা প্রিয় একটা লোককে দেখলে কিছু ভাবেই বোঝা যায় না সে লালবাজার গোয়েন্দা বিভাগের সাথে যুক্ত ।

একেন সেন। ছবিঃ hoichoi

এবং এই চেহারার সাথে হাসি মজা মিশিয়ে, আর তুখোড় বুদ্ধিকে আডালে রেখে তিনি সমাধান করে যাচ্ছেন একের পর এক রহস্য । সুজন দাশগুপ্তের কাহিনী এবং পদ্মনাভ দাশগুপ্তের চিত্রনাট্যে আপাতত জমজমাট পাঁচটি সিজিন পার করেছেন একেন বাবু ।
ডিটেকটিভ চিত্রনাট্যের প্রায় সব কটা গুণের ভরপুর দেখা মেলে প্রতিটি সিজিনেই । টানটান গল্প, রহস্য তৈরী ও সমাধান, এছাড়াও রয়েছে ভ্রমণ । ব্যাঙ্গালোর থেকে শুরু করে একেন বাবু তার এসিস্ট্যান্ট বন্ধুদের নিয়ে কখনও পৌঁছে যান ঢাকা, কখনও মুর্শিদাবাদ আবার কখনও শান্তিনিকেতন , রহস্যের সমাধান করেন এবং অবশ্যই জায়গা করে নেন বাংলা দর্শকদের মনে ।

ছবিঃ hoichoi

অভিনেতা হিসেবে সকলেই যে বেশ পারদর্শী তা আর বলার অপেক্ষা রাখে না, তবে নাম চরিত্রে অনির্বাণ বাবু সত্যিই বড্ড বেশিই মানানসই । ডিটেকটিভের বন্ধু এবং লেখক হিসেবে বাপীবাবু ও খারাপ নন, আর কমেডির দিক থেকে প্রমথ বাবুও বেশ । কিন্তু একজন কেমেষ্ট্রি রিসার্চ ফেলো হিসেবে তাকে যেন একটু বোকা বোকা মনে হয়েছে কিছু ক্ষেত্রে ।
তবে একটা কথা বলতেই হয়, চিত্রনাট্যে কিছু ফাঁকফোকর বা ঢিলেমি উপেক্ষাযোগ্য হলেও
পরিচয়ের সময় দেওয়া প্রমথ বাবুর নাম প্রমথ সমাদ্দার থেকে কিভাবে তার ফ্ল্যাটের নেমপ্লেটে প্রমথ রায় হয়ে যায়, সেটা মাথায় ঢুকলো না । এত বড় বড় সিরিজে এগুলো নজরে না রাখলে হয়, বিশেষ করে সেটা যখন ডিটেকটিভ সিরিজ ।