এই সব কাজে ১৮ বছরের নীচে কাউকে নিয়োগ করলে ৩ বছরের জেল

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ব্যুরোঃ১২জুনঃ  জেনে নিন সহজ কথায় শিশু শ্রম আইন। শিশু শ্রম নিরোধ ও নিয়ন্ত্রণ আইন ( ১৯৮৬,২০১৬) ১৮ বছরের কম বয়সীদের শোষণমূলক ও বিপজ্জনক কাজে নিযুক্ত হওয়া থেকে রক্ষা করে। বিশেষ ক্ষেত্রে তারা কর্মরত হলেও তাদের মৌলিক অধিকার সুনিশ্চিত করে।  এই আইনে ১৪ বছরের নীচে শিশুদের  কাজের সাথে যুক্ত করা যায় না। ১৪ থেকে ১৮ বছর বয়সী কিশোর কিশোরীদের কাজে নিয়োগে আছে বাধানিষেধ।  যে সকল বিপজ্জনক বা শোষণমূলক কাজে ১৮ বছর বয়স পর্যন্ত কাউকে নিযুক্ত করা নিষিদ্ধঃ                                     ১)কারখানায় কাজ। ২)বিস্ফোরক বা দাহ্য পদার্থ নিয়ে কাজ ৩) খনিতে কাজ ৫) সার্কাসে কাজ ৬) নির্মাণ স্থলে কাজ ৭) ট্রেন/ স্টেশন , জাহাজ/বন্দরে কাজ ৮) মোটর যান সংক্রান্ত কাজ ৯) কসাই খানায় কাজ ১০) খাবার দোকানে কাজ ১১) জরি/ বিড়ি তৈরীর কাজ

এই সকল কাজে শিশু বা কিশোর কিশোরীদের কাজে নিযুক্ত করলে ৩ বছর পর্যন্ত জেল হতে পারে মালিকের। হবে জরিমানাও। শিশুর বাবা মা একাধিকবার ধরা পড়লে তাদেরও জরিমানা হবে।

যে কোন নাগরিক বা শিশু নিজে  ১০৯৮ নাম্বারে ফোন করে পশ্চিম বঙ্গ শিশু অধিকার সুরক্ষা আয়োগে অভিযোগ জানাতে পারেন। শিশু শ্রমিক শণাক্ত করে রিপোর্ট করতে আহ্বানও জানায় পশ্চিম বঙ্গ শিশু অধিকার সুরক্ষা আয়োগ।

১৪ থেকে ১৮ বছর বয়সী কিশোর কিশোরীরা আপন ভাই বোন, বাবা মার সঙ্গে নিজের পরিবারের ব্যবসায় সাহায্য করতে পারে; শিল্পী, গায়ক, অভিনেতা বা ক্রীড়াবিদ হলে প্রতিভা বিকাশের সুযোগ পেতে পারেন যেরকম টিভিতে কাজ।

তবে সেক্ষেত্রেও পড়াশোনা, বিরতি, বিশ্রাম এবং ছুটি আবশ্যিক। বিপজ্জনক নয় এরকম কাজে ১৪ থেকে ১৮ বছর বয়সী কিশোর কিশোরীদের যুক্ত করা হলে থানার অফিসারকে সেই তথ্য জানিয়ে রাখতে হবে। মেনে চলতে হবে সমস্ত নিয়ম।