উৎসবের পর যোগাসনের মাধ্যমে ফিরুন স্বাভাবিক জীবনে, সুস্থ থাকার নিদান দিলেন যোগায়নের কর্ণধার সাগর ঘোষ

Published By: Madhyabanga News | Published On:

শরীর ও মনকে নিয়ম বা ছন্দে নিয়ে  আসার একমাত্র পথ হল  নিয়মিত যোগ অনুশীলন করা ।  যোগব্যায়াম হল গুরুমুখী বিদ্যা।   তাই সঠিক গুরু বা প্রশিক্ষক একমাত্র এ ক্ষেত্রে অত্যন্ত জরুরী।  শহর বহরমপুরে এমনই এক প্রতিষ্ঠান   যোগায়ন  ।   যে প্রতিষ্ঠানের  কর্ণধার  সাগর ঘোষ  ( রাজা)   নিরন্তর সে কাজটি করে চলেছেন  প্রায় 25 বছর ধরে । দুর্গোৎসবের পরবর্তীতে যোগ ব্যায়ামের মধ্যে দিয়ে কিভাবে আবার জীবনের ছন্দে  নিয়মে ফিরে আসা  যায়    এবং  শরীর ও মনকে ধারাবাহিক সতেজ রাখা যেতে পারে। কিন্তু কীভাবে ?  উত্তর জানতে   রাহি মিত্র কথা বললেন   সাগর ঘোষের সাথে।

প্রশ্নঃ  উৎসবের মরসুমে র প্রধান উৎসব দুর্গাপূজো তো পার হয়ে গেছে।   নানা ধরনের অনিয়ম খানাপিনা ঘোরাফেরা লাগামছাড়া চলেছে  এই ৫  থেকে ৬  দিন ধরে । আবার ছন্দে ফিরবো কিভাবে।

সাগরঃ  একদমই তাই।   তবে এই উৎসব আর উৎসবকে কেন্দ্র করে আনন্দ আনন্দ ঘোরা বেড়ানো , খাওয়া-দাওয়া,  আড্ডা , প্যান্ডেল হপিং এসবই কিন্তু আমাদের জীবনের অঙ্গ । তাই সবই করতে হবে আনন্দ করে ।  এবার কিন্তু পুজো মিটে যাওয়াতে শরীরের দিকে খেয়াল দিতে  হবে । দিনে অন্তত কম করেও ১৫  মিনিট শরীরচর্চা করতে হবে যোগের মাধ্যমে ।  ছোট-বড়-মাঝারি সকলেই কিন্তু করবে এই যোগ চর্চা ।

প্রশ্নঃ প্রাণায়াম   কি করতে হবে একইসঙ্গে ?

সাগরঃ  অবশ্য  করতে হবে ।  কারণ আমাদের শরীর থেকে টক্সিন নামক ক্ষতিকারক পদার্থ কে বের করতে প্রাণায়াম করা অত্যন্ত প্রয়োজন।   ফুসফুসকে শক্তিশালী করতে প্রাণায়াম একান্ত প্রয়োজন।   অক্সিজেনের ভারসাম্য বজায় রাখতেও প্রাণায়াম দরকার অবশ্যই ।  তবে সঠিক নিয়ম মেনে এবং প্রশিক্ষকের সাহায্য নিয়ে তবেই করা উচিত প্রাণায়াম ।

 

প্রশ্ন ঃ  সামনেই তো কালীপুজো বায়ুদূষণ হবে বাজির  ধোঁয়াতে ।  শব্দে হবে শব্দ দূষণ।   কি করে রেহাই পাওয়া যাবে যোগ অভ্যাস এর মধ্যে দিয়ে ?

সাগর   ঃ  ঠিক কথা ।  কালি পুজোতে বাজি ফাটানোর কারণে যাদের শ্বাসকষ্ট আছে তাদের  সেটা আরো বাড়ে  । তাই কিছুটা এড়িয়ে থাকতে হবে  । সাথে রোজকার যোগব্যায়াম আর প্রাণায়াম অবশ্যই চালিয়ে যেতে হবে ।

জীবনে সব আনন্দ  ভোগ  করার  চেষ্টা করতে হবে ।  পেতেও হবে  আনন্দ  ।   তবে ভোগ করতে হলে যোগ করতে হবে  ।  সাফ জানিয়ে দিলেন যোগায়ন  র কর্ণধার তথা অধ্যক্ষ প্রশিক্ষক সাগর ঘোষ  ।