ইদে তিন দিনের সরকারি ছুটির দাবি ইমামদের

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ, বহরমপুরঃ রাজ্য মন্ত্রী সভায় রদবদল হয়েছে সোমবার। গোলাম রব্বানীকে সরিয়ে সংখ্যালঘু দফতরের ভার নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। তার মধ্যেই মুখ্যমন্ত্রীকে তিন দফা দাবি জানিয়ে ইমেল পাঠালেন মুর্শিদাবাদের ইমাম মোয়াজ্জেনরা।

তার মধ্যে একদিনের পরিবর্তে ইদে তিন দিনের সরকারি ছুটি দেওয়ার দাবি যেমন রয়েছে তেমনি পঞ্চায়েত নির্বাচনে সংখ্যালঘুদের প্রতিনিধিত্ব দিতে হবে সংখ্যার অনুপাতে, সে দাবিও রয়েছে। ইদের বাজারে কালো বাজারি রুখবার দাবিও তুলেছেন তাঁরা।

সারা বাংলা ইমাম মুয়াজ্জিন অ্যাসোসিয়েশন অ্যান্ড চ্যারিটেবল ট্রাস্ট-এর মুর্শিদাবাদ জেলা শাখার সদস্যরা সোমবার বহরমপুরে ধোপঘাটির কাছে একটি স্বেচ্ছাসেবী সভাগৃহে বৈঠকে বসে এই তিন সিদ্ধান্ত নিয়েছেন। সেই সিদ্ধান্ত ইমেলের মাধ্যমে রাজ্যের মুখ্যমন্ত্রীকেও পাঠিয়েছেন বলে জানিয়েছেন তাঁরা। সংগঠনের রাজ্য সম্পাদক নিজামুদ্দিন বিশ্বাস বলেন, “ মুসলিম সম্প্রদায়ের খুশির উৎসব ইদ। কিন্তু এই ইদে সরকারি ছুটি থাকে একদিন। আমরা এই ছুটি বাড়িয়ে তিন দিন করার দাবি জানাচ্ছি।”

তাঁর যুক্তি, উত্তরবঙ্গে কর্মরত মুর্শিদাবাদ জেলার কোনও সরকারি কর্মীর ইদের ছুটিতে বাড়ি আসতেই একদিন লেগে যায়। কারও কোথাও পরীক্ষা থাকলে ইদের পরের দিন দূরবর্তী এলাকায় জমতে পারবে না। কারও দুর্ঘটনা ঘটলে সমস্যা দেখা দেয়। এই রকম হাজারো সমস্যা থাকায় অনেকে খুশির ইদ পালন করতে পারে না। তাই এই সমস্যা এড়াতে মানবিকতার খাতিরে ইদের ছুটি বাড়ানো দরকার বলে মনে করেন তিনি। নিজামুদ্দিন বলেন, “ আমাদের দেশের সংবিধান নিজের ধর্ম উৎসব পালন করার অধিকার দেওয়া হয়েছে। রাজ্যের তিনশো ব্লকে সত্তর হাজারের কাছাকাছি সদস্য আছে। তাঁদের তরফ থেকে সেই হিসেবে মানবিকতার দিক থেকে এই ছুটি বাড়িয়ে তিন দিন করার দাবি জানাচ্ছি।”

ইদের বাজারে কালোবাজারি বন্ধ করার দাবিও তুলেছেন বলে জানিয়ে তিনি বলেন, “ দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে। ফলের বাজার আগুন, ফড়েরা ব্যবসা করছে। এরফলে গরীব মানুষ সমস্যায় পড়ছে। তাই প্রশাসনকে বলবো বাজার দর নিয়ন্ত্রণ করার জন্য টাস্ক ফোর্স গঠন করা হোক।”

পাশাপাশি তিনি আরও বলেন, “ এর সঙ্গে মুখ্যমন্ত্রীকে পাঠানো ইমেলে জানিয়েছি আমরা যে সবসময় ভোট ব্যাঙ্ক হিসেবে ব্যবহৃত হব তা নয়। যোগ্য সম্মান দিয়ে সংখ্যালঘুদের সংখ্যা অনুপাতে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে আমাদের প্রতিনিধিত্বও দিতে হবে।”