আসনে নয়, আন্দোলনে আসুন; মুর্শিদাবাদে কংগ্রেসকে বার্তা সেলিমের

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ব্যুরোঃ৬ ডিসেম্বরঃ শুধু আসন চাইলে হবে না, আসতে হবে আন্দোলনেও , কংগ্রেস নেতাদের বার্তা দিলেন মহম্মদ সেলিম। নির্বাচনের ডঙ্কা বাজিয়ে রবিবার সিপিআই(এম)’র সমাবেশ ছিল ধূলিয়ানে । সমাবেশ থেকে কংগ্রেসকে কার্যত কড়া বার্তা সিপিআই(এম) পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম।
সেলিম বলেন, বিজেপি এবং তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সমস্ত দল ঐক্যবদ্ধ হচ্ছে। জোট বাঁধছেন বামফ্রন্টের বাইরের দলগুলিও। সেই প্রসঙ্গেই সেলিমের সাফ কথা, ” কংগ্রেসকেও বলবো শুধুমাত্র এক এক জায়গায় বলে দেবে এ আমার প্রার্থী হবে এঁকে আপনারা ভোট দিন ; ওই ভাবে লড়াই হয় না। বিহারে দেখা গিয়েছে। শুধু আসন নিয়ে নিলেই ভোটে জেতা যায় না। ভোটে জেতার জন্য মাঠে নামতে হয়। ঘাম ঝরাতে হয়, রক্ত দিতে প্রস্তুত থাকতে হয়। হাতে হাত ধরতে হয়, কাঁধে কাঁধ মেলাতে হয়”।
একুশে ভোটের প্রস্তুতিতে জোট নিয়ে চরম তৎপরতা চলছে বাম কংগ্রেস নেতাদের মধ্যেই। এই রকম পরিস্থিতিতে সেলিমের এই মন্তব্যে অন্য আঁচ পাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
রাজ্যে শীর্ষস্তর থেকে যৌথ আন্দোলনের ঘোষণা নিয়ে এখনও অস্বস্তি আছে নিচুতলার বাম এবং কংগ্রেস কর্মীদের মধ্যে। বাম শরিকদল, এমনকি সিপিআই(এম) এর নেতৃত্বের এক অংশের আশঙ্কা , তাদের ভাগের আসনও দাবি করতে পারে কংগ্রেস। পরিস্থিতি আরো জটিল মুর্শিদাবাদের মতো জেলায়। দীর্ঘদিনের মূল রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে লড়াই করে আসা নেতারা এখনও ধন্ধে আছেন নির্বাচনী কৌশল নিয়ে। এর মাঝেই সেলিমের এই বক্তব্যের আলাদা তাৎপর্য আছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।
বাম নেতারা বলছেন, বিড়ি শ্রমিকের মজুরি বৃদ্ধি থেকে ফসলের দামের দাবির প্রশ্ন, মিটিং মিছিল করছে বামপন্থী দল, সংগঠনগুলিও। রুটিন আন্দোলন ছাড়া এখনও রাস্তায় নামেনি কংগ্রেস। সেই কংগ্রেস মুর্শিদাবাদের মতো জেলায় সিংহভাগ আসন দাবি করলে বাম নেতাদের প্রতিক্রিয়া কী হবে , সেই দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।