আরও বাড়বে ডিজেলের দাম ? পাল্লা দেবে আনাজ, মাছ-মাংস ? Price Hike

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ বাজারে আগুন। কবে কমবে দাম ? আমজনতা থেকে ব্যবসায়ী জবাব নেই কারো কাছেই। কিছুদিন থেকেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। শনিবার বহরমপুরে পেট্রোলের দাম ১১৬ টাকা। ডিজেলের দাম সেঞ্চুরি পার করেছে।

তেলের দাম বাড়াকেই  আকাশ ছোঁয়া দ্রব্য মূল্য বৃদ্ধির কারণ হিসেবে দেখছেন অনেকে। দাম বাড়ায় মাছ মাংস কেনে কমিয়েছে মধ্যবিত্তও।  বহরমপুর স্বর্ণময়ী বাজারে  মাছ বিক্রেতা সুনীল হালদারের কথায়,  “বাজারে বিক্রি নেই। সবজির দাম আকাশ ছোঁয়া। যে মাছ আগে ২০০/২৫০ টাকা ছিল এখন তা প্রায় ৩৫০ টাকা কেজি, পোল্ট্রি মুরগির মাংস ১৮০ টাকা থেকে বেড়ে হয়েছে  ২২০ টাকা কেজি”।

তবে শুধুই কি তেলের দাম বাড়ার জন্যই মূল্যবৃদ্ধি ? এমনটা অবশ্য মনে করছেন না অর্থনীতিবিদরা। অর্থনীতিবিদদের একাংশ মনে করছেন, দেশের সামগ্রিক পরিস্থিতিই এই মূল্যবৃদ্ধির জন্য দায়ী। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েই চলেছে। অপরিশোধিত তেলের দাম ব্যারেল পিছু  ১০০ ডলার ছাড়িয়ে দিয়েছে। এর জেরেই প্রতিদিন বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। সেই দাম কমার কোন লক্ষণ নেই আন্তর্জাতিক বাজারে।

ডিজেল, পেট্রোলের দাম কমা নিয়েও আশার কথা শোনাচ্ছেন না কেউ।  শনিবার  মুম্বই শহরে  পেট্রোলের দাম দাঁড়িয়েছে  ১২০.৫১ টাকা, ডিজেল ১০৪.৭৭ টাকা প্রতি লিটার।