অনলাইন ক্লাসে হারাচ্ছে মনোযোগ, পড়াশোনার ইচ্ছে, সতর্ক করলেন সাইকোথেরাপিস্ট তৃষা দত্ত

Published By: Madhyabanga News | Published On:

 গার্গী চৌধুরীঃ  অনলাইনে কেন বসছে না পড়াশোনায় মন ?   স্কুল খুললেও কি  আগের মতো পড়াশোনায়  মন বসতে পারবে পড়ুয়ারা ?  ছাত্রীরা কি জীবনের খেই হারিয়ে ফেলছে? অদূর ভবিষ্যতে  ক্ষতি হতে পারে ?  আমরা প্রশ্ন করেছিলেম সাইকোথেরাপিস্ট তৃষা দত্তকে। কী জানালেন তৃষা, দেখে নিই আমরাঃ

তৃষা জানান,  পড়াশোনায় মন বসানোর জন্য প্রথমেই আমরা ছাত্র ছাত্রী দের বলে থাকি যে স্ক্রীন টাইম কম করতে। কিন্তু অনলাইন পড়াশোনার মাধ্যমে আমরা  ভুলে যাচ্ছি যে স্ক্রীন টাইম প্রয়োজনের বেশি হয়ে যাচ্ছে। এর ফলে  শিশুদের মনোযোগ  কমে যাচ্ছে। এর সাথে তো অবশ্যই রয়েছে  একা একা বাড়িতে ক্লাস করা, ফলে পড়ুয়ারা  ভীষণ ভাবে ইন্টারেস্ট হারিয়ে ফেলছে পড়াশোনার প্রতি।

স্কুল খোলা নিয়ে তিনি বলেন,  স্কুল খোলা খুবই আবশ্যক হয়ে পড়েছে এখন ।  কারণ প্রায় দুই বছর ধরে স্কুল বন্ধ থাকায় বাচ্চা দের স্বাভাবিক ছন্দ হারিয়ে গেছে। সবকিছু কেমন এলোমেলো হয়ে গেছে। স্কুল খুললে অবশ্যই একটু সময় লাগবে তাদের মনোযোগ ফিরে পেতে। তবে তৃষা আশাবাদী যে, মনোযোগ  চলে আসবে। স্কুলের ব্যতিক্রম কিছু থাকতে পারেনা আমাদের অভিজ্ঞতা এটাই বলছে।

তৃষা দত্ত জানান,  এইভাবে স্কুল না খুলে অনলাইন ক্লাস চলতে থাকলে এক তো তাদের মনোযোগ শক্তি ক্ষয় হতে থাকবে।  সাথে তাদের অনেক সামাজিক বুদ্ধি যা স্কুলে বন্ধুদের সাথে মিশে তৈরি হয় সেগুলোর থেকে পিছিয়ে থাকবে। সব মিলিয়ে মানসিক বিকাশ পরিপূর্ণ রূপে হবেনা।